13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের স্বাধীনতা দিবসে ২১ জেলবন্দিকে মুক্তি

Rai Kishori
August 16, 2019 6:45 am
Link Copied!

বৃহস্পতিবার মহাসমারোহে সারা ভারত জুড়ে পালিত হল স্বাধীনতা দিবস। সারা দেশের পাশাপাশি আগ্রার জেলে বন্দী কয়েদিরাও এবছর মনের সুখে পালন করলেন স্বাধীনতা দিবস। দীর্ঘ বছর ধরে জেলের অন্ধকার ঘরেই স্বাধীনতার সূর্য দেখেছেন তারা। এবার নিজের পরিবার পরিজনদের সঙ্গেই কাটল দিনটা। কারণ তাদের ভাগের জরিমানার অর্থ সরকারের কাছে জমা করে দিয়েছেন ব্যবসায়ী রাজেশ শেহগাল। আগ্রার জেলে বন্দী ২১ জন কয়েদীর জন্য ১,৭৩,০০০ টাকা জরিমানার অর্থ দান করেছেন ওই ব্যবসায়ী।

অপরাধের সাজা ভোগ করতে তো হবেই। কিন্তু সেই সঙ্গে জরিমানা বাবদ অর্থের পরিমাণ মেটাতে না পারলে জরিমানা অনাদায়ে আরও বেশি দিনের সাজা। অপরাধের সাজা ভুগতে এসে এমন সাজার মুখে পড়তে হয় কয়েদিদের। আগ্রা জেলের ওই ২১ জন কয়েদীদের ক্ষেত্রেও এমনটাই জরিমানার সাজা শুনিয়েছিল আদালত। কিন্তু স্বাধীনতা দিবসে জেল বন্দীদের মুক্ততার স্বাদ পৌঁছে দিতে তাঁদের সাজার ভার নেন ব্যবসায়ী রাজেশ শেহগাল। ওই ২১ জেল বন্দীর জরিমানার অর্থ বাবদ ১,৭৩,০০০ টাকা পরিমাণ জরিমানার অর্থ দান করেছেন তিনি।

অপরাধের সাজা হিসেবে জেলে শাস্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছিল ওই সমস্ত কয়েদীর। এবার আদালতের হুকুমে জরিমানা দিতে না পারায় সেই অর্থের হিসেবে আদালতের নির্দেশেই সাজা ভুগছিলেন তারা। রাজেশের হস্তক্ষেপে স্বাধীনতা দিবসের দিন মুক্তির স্বাদ পেলেন তারা।

এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে আগ্রা জেলের সুপারইনটেনডেনট শশীকান্ত মিশ্র বলেছেন, ‘‘আমরা রাজেশ শেহগালবাবুর প্রতি কৃতজ্ঞ। কারণ এই স্বাধীনতা দিবসটা তারা নিজেদের পরিবার পরিজনদের সঙ্গে কাটাবার সুযোগ পেয়েছেন ।’’

http://www.anandalokfoundation.com/