13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটিশ আমলের ভূমি সম্পর্কিত আইন সংস্কার হচ্ছে -ভূমিমন্ত্রী

Rai Kishori
July 8, 2019 8:04 pm
Link Copied!

ঢাকা, ২৪ আষাঢ় (৮ জুলাই) :  ব্রিটিশ আমলের ভূমি বিষয়ক আইন পর্যায়ক্রমে যুগোপযোগী করার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। নতুন আইন তৈরির পাশাপাশি পুরানো আইন সংস্কার করার মাধ্যমে ভূমি সেবা আরো গতিশীল করার উদ্দেশ্যে এ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

আজ রাজধানীর কাঁটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার সপ্তাহের ১১ তম বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করার সময় কোর্সে অংশগ্রহণকারী নবনিযুক্ত সহকারী কমিশনার (ভূমি)/এসি ল্যান্ডদের উদ্দেশে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার দুর্নীতির ব্যাপারে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের ভূমি অফিসের কর্মকা- পরিবীক্ষণ করার পাশাপাশি আকস্মিক পরিদর্শন করা হচ্ছে। দুর্নীতির প্রমাণ পেলেই আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এছাড়া কিছু দিনের মধ্যে হটলাইনের কার্যক্রম শুরু হবে এতে স্বচ্ছতা আরো বৃদ্ধি পাবে।

প্রশিক্ষণার্থীদেরকে ভূমিমন্ত্রী দিকনির্দেশনা দিতে গিয়ে বলেন, নেতৃত্ব ও গুণাবলি প্রদর্শনের মাধ্যমে ভূমি অফিসে কর্মরত অধস্তনদের পরিচালনা করতে হবে। কোনো সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের ওপর নির্ভর করে ভুল পথে চলা যাবে না। এসি ল্যান্ডরা যতদিন ভূমি মন্ত্রণালয়ের অধীনে কাজ করবেন ততদিন তাঁদের মূল দায়িত্ব জনগণকে ভূমি সেবা প্রদান করা। অতি জরুরি রাষ্ট্রীয় দায়িত্ব ব্যতীত অন্যান্য কর্মকা- যেমন সাধারণ প্রটোকলের দায়িত্ব পালন করতে গিয়ে যেন নিয়মিত ভূমি সেবা প্রদানে বিঘœ না ঘটে তা তিনি স্মরণ করিয়ে দেন।

বিশেষ অতিথি ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন, গতিশীল ও জনবান্ধব ভূমি সেবা প্রদান করাই ভূমি মন্ত্রণালয়ের বর্তমান লক্ষ্য এবং মাঠ পর্যায়ে তা বাস্তবায়িত করার গুরুদায়িত্ব আপনাদের। সচিব বলেন, ভূমি ব্যবস্থাপনার সবচাইতে গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে স্বচ্ছতা, আপনারা দায়িত্বপালন করার সময় এর ওপর সর্বোচ্চ গুরুত্বারোপ করবেন।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই। প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের প্রশিক্ষক-সহ প্রশিক্ষণে অংশগ্রহণকারী বিসিএস প্রশাসন ক্যাডারের ৩৩ এবং ৩৪ ব্যাচের এসি ল্যান্ড আজ সারদা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভূমিমন্ত্রীর উদ্যোগে এসি ল্যান্ডদের আরো নিবিড় প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে দুই সপ্তাহের কোর্সটি এবার থেকে চার সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হবে।

http://www.anandalokfoundation.com/