13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্যাংকের আয় কমেছে সাড়ে ১৫ হাজার কোটি টাকা

admin
October 12, 2016 11:36 am
Link Copied!

নিউজ ডেস্কঃ ব্যাংকিং খাতে অস্বাভাবিক হারে বেড়ে যাচ্ছে খেলাপি ঋণ। এ খেলাপি ঋণ বেড়ে যাওয়ায় ব্যাংক বড় অঙ্কের আয় থেকে যেমন বঞ্চিত হচ্ছে পাশাপাশি সাধারণ শেয়ারহোল্ডাররাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অর্থাৎ বছর শেষে তারা কাক্সিত হারে মুনাফা পাচ্ছেন না।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান মতে, গত জুন শেষে ব্যাংকিং খাত এ রকম প্রায় সাড়ে ১৫ হাজার কোটি টাকার আয় তাদের আয় খাতে নিতে পারেনি। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে রাষ্ট্রখাতের ব্যাংকগুলোর। বড় অঙ্কের আয় থেকে বঞ্চিত হওয়ায় ব্যাংকগুলোর পরিচালন ব্যয় কমছে না, বরং নিট আয় কমে যাচ্ছে। ব্যাংকাররা আশঙ্কা করছেন, যে হারে খেলাপি ঋণ বাড়ছে তা আদায় করা না গেলে পুরো মূলধন খেয়ে ফেলবে এ খেলাপি ঋণ। এটি অর্থনীতির জন্য মোটেও সুখকর হবে না। পরিস্থিতি এড়াতে খেলাপিদের কাছ থেকে ঋণ আদায়ের জন্য সরকারের বিশেষ আইন প্রণয়ন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী, কোনো ঋণের কিস্তি পরপর তিন মাস পরিশোধ না হলে সেটি নিম্নমানের খেলাপি বলা হয়। এর বিপরীতে ব্যাংকগুলোকে তাদের আয় থেকে ২০ শতাংশ প্রভিশন সংরক্ষণ করতে হয়। কোনো ঋণ পরপর ছয় মাস অতিবাহিত হলে সেটি সন্দেহজনক মানের খেলাপি ঋণ বলা হয়। আর এ ঋণের বিপরীতে ব্যাংকগুলোর আয় থেকে ৫০ ভাগ প্রভিশন সংরক্ষণ করতে হয়। আবার কোনো ঋণের কিস্তি ৯ মাস অতিবাহিত হলে সেটি মন্দ বা কুঋণ হিসেবে ধরা হয়। আর এর বিপরীতে ব্যাংকগুলোকে শতভাগ প্রভিশন সংরক্ষণ করতে হয়।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, ব্যাংকের বেশির ভাগ ঋণই এখন মুষ্টিমেয় বড় ব্যবসায়ী গ্রুপের দখলে চলে গেছে। ফলে এ ঋণের বেশির ভাগই ব্যবসায় মন্দার কথা বলে আদায় হচ্ছে না। বড় কিছু ব্যবসায়ী গ্রুপের ঋণ বিকল্পভাবে আদায় দেখানো হচ্ছে। কিন্তু বাংলাদেশ ব্যাংক থেকে ওই সব ব্যবসায়ী গ্রুপের বিরুদ্ধে তেমন কিছু করতে পারছে না। প্রায় ১৫ হাজার কোটি টাকার ঋণ নামে মাত্র অর্থাৎ ১ ও ২ শতাংশ ডাউন পেমেন্ট নিয়ে নবায়ন করার সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর বাইরেও অনেকে ঋণ পরিশোধ করছেন না। ফলে বেড়ে যাচ্ছে মন্দ ঋণ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান মতে, গত জুন শেষে মন্দ ঋণের পরিমাণ বেড়ে হয়েছে ৫০ হাজার ৬৫৫ কোটি টাকা। এর বিপরীতে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে ১৫ হাজার ২৭৭ কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি সুদ স্থগিত করে রেখেছে রাষ্ট্র মালিকানাধীন ছয় ব্যাংক সাত হাজার ৫৪ কোটি টাকা। ব্যাংক ছয়টির জুন শেষে ৩০ হাজার কোটি ৭৬ কোটি টাকার খেলাপি ঋণের মধ্যে ২৪ হাজার ৯৫ কোটি টাকাই মন্দ ঋণে পরিণত হয়েছে।

সোনালী ব্যাংকের ৯ হাজার ৩২২ কোটি টাকার খেলাপি ঋণের মধ্যে সাত হাজার ১৬৮ কোটি টাকাই মন্দ ঋণ। আর এ ঋণের বিপরীতে সুদ স্থগিত করে রাখা হয়েছে দুই হাজার ২০৬ কোটি টাকা। রূপালী ব্যাংকের দুই হাজার ৩৬০ কোটি টাকার খেলাপি ঋণের মধ্যে প্রায় শতভাগ অর্থাৎ দুই হাজার ১৮৪ কোটি টাকাই মন্দ ঋণ। আর এর বিপরীতে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে এক হাজার ৯২ কোটি টাকা। জনতা ব্যাংকের পাঁচ হাজার ৮৯১ কোটি টাকার মধ্যে তিন হাজার ৩২৮ কোটি টাকাই মন্দ ঋণ। আর এ বিপরীতে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে এক হাজার ৭২৮ কোটি টাকা।

অগ্রণী ব্যাংকের চার হাজার ৯৯২ কোটি টাকার খেলাপি ঋণের বিপরীতে চার হাজার ৪০৭ কোটি টাকাই মন্দ ঋণ। আর এ মন্দ ঋণের বিপরীতে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে এক হাজার ১১৪ কোটি টাকা। বেসিক ব্যাংকের ছয় হাজার ৭৫২ কোটি টাকার খেলাপি ঋণের মধ্যে ছয় হাজার ৪২৫ কোটি টাকাই মন্দ ঋণ। আর এ বিপরীতে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে ৮১০ কোটি টাকা। অন্য দিকে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের আলোচ্য সময়ে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে ১০২ কোটি টাকা।

আলোচ্য সময়ে ৩৯টি বাণিজ্যিক ব্যাংকের সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে ছয় হাজার ৯৩১ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণের কারণে ৮০০ কোটি টাকার ওপরে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে তিনটি ব্যাংকের। এর মধ্যে ন্যাশনাল ব্যাংকের ৮১৬ কোটি টাকা, এবি ব্যাংকের ৮১০ কোটি টাকা রয়েছে। এর বাইরে প্রাইম ব্যাংকের ৪০২ কোটি টাকা, সাউথইস্ট ব্যাংকের ৩০৭ কোটি টাকা, আইএফআইসি ব্যাংকের ৩৯৪ কোটি টাকা, ওয়ান ব্যাংকের ২৬৯ কোটি টাকা রয়েছে।

ব্যাংকাররা জানিয়েছেন, যে সুদ আয় স্থগিত করে রাখা হয়েছে ওই সব খেলাপি ঋণ আদায় হলে তা ব্যাংকের আয় খাতে আনার বিধান রয়েছে। কিন্তু বাস্তবতা হলো, ব্যাংকিং খাতে যে ঋণ একবার মন্দ ঋণে পরিণত হচ্ছে তা আদায়ই হচ্ছে না, বরং দিন দিন তা সুদে আসলে মিলে পুঞ্জিভূত খেলাপি ঋণ বাড়িয়ে দিচ্ছে। এতে শুধু ব্যাংকেরই আয় কমছে না, বছর শেষে লভ্যাংশ প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ শেয়ারহোল্ডাররা। এ অবস্থা এড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে ঋণখেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিশেষ আইন করার এখন আর বিকল্প নেই। এটি না হলে পুঞ্জিভূত খেলাপি ঋণ বাড়তে বাড়তে ব্যাংকের মূলধন খেয়ে ফেলবে। আর এটি হলে দেশের অর্থনীতির জন্য অশনি সঙ্কেত বয়ে আনবে।

http://www.anandalokfoundation.com/