13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বোধন, আমন্ত্রণ ও অধিবাস এই তিন অঙ্গ দিয়েই শুরু দুর্গাষষ্ঠী

Rai Kishori
October 22, 2020 8:13 am
Link Copied!

আজ মহাষষ্ঠী। দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা।

আকাশে বাতাসে রয়েছে মায়ের আগমনীর সুর। আর হবে নাইবা কেন? মা দুর্গা কৈলাসধাম ছেড়ে আজ বাপেরবাড়িতে এসেছেন। তাই আনন্দ আজ দ্বিগুণ।

পঞ্জিকামতে, আজ ষষ্ঠী তিথি সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠী বিহিত পূজা প্রশস্তা। সন্ধ্যায় দেবীর আমন্ত্রণ ও অধিবাস।

বোধন অর্থ দেবীকে জাগ্রত করে আহ্বান করা। বোধনে খুলে যায় দেবী দুর্গার আয়ত চোখের পলক। অসুর বধে চক্র, গদা, তীর-ধনুক, খড়গ-কৃপাণ-ত্রিশুল হাতে দেবী হেসে উঠেন। ধূপের ধোঁয়ায় গতকাল সন্ধ্যায় কাঁসর ও ঢাক-ঢোলের বাজনা আর পুরোহিতদের ভক্তিকণ্ঠে ধ্বনিত হয়-‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা, নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নম নম:’…’।

এবার কৈলাস ছেড়ে দেবী দুর্গা পিতৃগৃহে আসবেন দোলায় চড়ে (পালকি) এবং আগামী সোমবার বিজয়া দশমীতে ফিরবেন গজে (হাতি)। তাঁর সঙ্গে আসবেন লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশ।

দেবীর দোলায় আগমনের ফল-দোলায়াং মড়কং ভবেৎ। অর্থাৎ দেবী দুর্গা দোলায় আগমনের কারণে দেখা দেবে মড়ক এবং গজে গমনের ফল-গজে চ জলদা দেবী শস্যপূর্ণ বসুন্ধরা। অর্থাৎ গজে গমনে শস্য ফলন ভালো হয়।

প্রাচীন শাস্ত্রমতে দুর্গাপুজো বসন্তকালে বিধেয়। কিন্তু রাবণের বিরুদ্ধে যুদ্ধযাত্রা করার পূর্বে ত্রেতাযুগে রামচন্দ্র দুর্গাপূজো করেছিলেন আশ্বিন মাসে, তখন ছিল সূর্যের দক্ষিণায়ণ। দেবতারা সব ঘুমিয়ে। তখন অকালবোধনের মাধ্যমে দেবতাদের জাগিয়ে পূজা নিবেদন করেন রামচন্দ্র। সেই থেকেই ষষ্ঠীর দিনে বোধনের রীতি চলে আসছে… প্রথমে কল্পারম্ভ, প্রক্রিয়াটি শুরু হয় সকাল বেলাতেই।

করোনা পরিস্থিতির কারণে এ বছর পূজামণ্ডপের সংখ্যা কিছুটা কমেছে। সারা দেশে ৩০ হাজার ২২৫টি মণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। গতবারের তুলনায় এবার এক হাজার ১৮৫টি কম। ঢাকা মহানগরে এ বছর মণ্ডপের সংখ্যা ২৩৩, গত বছর ছিল ২৩৮টি। ঢাকা জেলায় ৭৪০। এ ছাড়া বিভাগওয়ারি ঢাকায় ৭ হাজার ১৪টি, চট্টগ্রামে ৩ হাজার ৯০৬, খুলনায় ৪ হাজার ৬৮৯, সিলেটে ২ হাজার ৬৪৬, ময়মনসিংহে ১ হাজার ৫৮৪, বরিশালে ১ হাজার ৭০১, রংপুরে ৫ হাজার ২৫০ ও রাজশাহীতে ৩ হাজার ৪৩৫টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে।

স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা পালনের আহ্বান : স্বাস্থ্যবিধি মেনে এবার শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা পালনের আহ্বান জানিয়েছে সম্প্রীতি বাংলাদেশ। সংগঠনের এক প্রেস বিবৃতিতে বলা হয়- সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে। করোনার কারণে এবার পূজার অনুষ্ঠানমালা শুধু ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে পূজা-অর্চনার মাধ্যমে মন্দির বা মণ্ডপ প্রাঙ্গণে সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনা মহামারীর কারণে সার্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে সন্ধ্যা আরতির পর পূজামণ্ডপ বন্ধ রাখা এবং মণ্ডপ থেকে সরাসরি স্ব স্ব ঘাটে প্রতিমা বিসর্জন দেয়ার জন্য আহ্বান জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি।

পূজামণ্ডপে যাওয়া সবার জন্য করোনা স্বাস্থ্যবিধি অনুসরণে একটি গাইডলাইন প্রণয়ন করেছে সরকার। নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। মণ্ডপ ও ভক্ত পূজারীদের নিরাপত্তায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও নির্দেশনা দেয়া হয়েছে।

http://www.anandalokfoundation.com/