13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ ২৫ মে বিশ্ব তোয়ালে দিবস

নিউজ ডেস্ক
May 25, 2022 7:52 am
Link Copied!

আজ ২৫ মে বিশ্ব তোয়ালে দিবস। প্রতি বছরের ন্যায় লেখক ডগলাস অ্যাডামসের কৃতজ্ঞতা প্রদর্শন করতে এবারে উদযাপিত হচ্ছে তোয়ালে দিবস। ডগলাস অ্যাডামসের ছিলেন একজন ইংরেজ লেখক, চিত্রনাট্যকার, প্রবন্ধকার, কৌতুকপূর্ণ কাহিনী-রচয়িতা, ব্যঙ্গরচয়িতা এবং নাট্যকার। দ্য হিটচিকার’স গাইড টু দ্য গ্যালাক্সি বইটি লেখার জন্য তিনি বিশেষ পরিচিতি লাভ করেন। লেখকের ভক্তরা এদিনে একটি তোয়ালে বহন করে লেখকের প্রতি শ্রদ্ধা প্রকাশ করে থাকেন।

ডগলাস নোয়েল অ্যাডামস একজন  ইংরেজ লেখক, চিত্রনাট্যকার, প্রবন্ধকার, কৌতুকপূর্ণ কাহিনী-রচয়িতা, ব্যঙ্গরচয়িতা এবং নাট্যকার। দ্য হিটচিকার’স গাইড টু দ্য গ্যালাক্সি বইটি লেখার জন্য তিনি বিশেষ পরিচিতি লাভ করেন।এই বইয়ে তোয়ালের গুরুত্ব লেখা থেকেই এই দিবসের উৎপত্তি।

তার রম্য বৈজ্ঞানিক কল্পকাহিনী দ্যা হিচহাইকারস গাইড টু গ্যালাক্সি বইয়ের তৃতীয় অধ্যায়ে একজন মহাকাশ ভ্রমণকারীর জন্য তোয়ালের গুরুত্ব তুলে ধরেন। বইয়ের মতে একজন নক্ষত্রে ভ্রমণকারীর জন্য তোয়ালে সবথেকে দরকারি বস্তু, আংশিকভাবে এর অনেক ব্যবহার থাকার কারণে, তবে সাইকোলোজিকাল গুরুত্ব আরো বেশি, যে ভ্রমণকারী মহাকাশে হাজার রকমের বাধাবিপত্তির মধ্যেও তার তোয়ালেটা জায়গামত রাখতে পারে তাকে সবাই গুরুত্ব দিয়ে দেখে। লেখকের মৃত্যুর পরে তার ভক্ত ক্রিস ক্যাম্পবেল ও তার বন্ধুরা ডব্লিউডব্লিউডব্লিউ ডট টাওয়ালডে ডট কম ওয়েবসাইটটি নিবন্ধন করেন। খুব দ্রুত তোয়ালে দিবসের ধারণাটি সাফল্য পায় এবং ভক্তরা তোয়ালেসহ ছবি পাঠাতে থাকে। তার তারপর থেকেই এখন পর্যন্ত ব্যবহার হয়ে আসছে এই দিনটি।

তিনি ১৯৫২ সালের ১১ মার্চ জন্মগ্রহণ করেন এবং ২০০১ সালের ১১ মে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর ২ সপ্তাহ পরে ২৫ মে প্রথমবারের মতো তোয়ালে দিবস উদযাপন করা হয়েছিল, যখন ভক্তদের একটি দল তাকে সম্মান জানানোর চেষ্টা করেছিল।

http://www.anandalokfoundation.com/