13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সবচেয়ে বয়স্ক ও বড় গাছ সম্পর্কে জানলে চোখ কপালে উঠতে বাধ্য

Ovi Pandey
February 28, 2020 12:28 pm
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেস্কঃ শেকড়ের দিক থেকে পৃথিবীর সবচেয়ে পুরনো গাছের বয়স ৯,৫৫০ বছর। আগাগোড়া কোনো গাছের কথা বললে সেটার বয়স হবে প্রায় ৫,০৬২ বছর।

যদি শেকড়ের কথা ধরা হয় তাহলে পৃথিবীর সবচেয়ে পুরনো আর বয়স্ক গাছ হিসেবে উল্লেখ করা যায় ২০০৪ সালে খুঁজে পাওয়া সুইডেনের ক্রিসমাস ট্রির (Christmas tree) কথা। এর শেকড় বরফ যুগের বলে মন্তব্য করেন অনুসন্ধানীরা। কিন্তু সুইডেনের মাটি যেখানে অনেকটা সময়ই বরফে ঢাকা থাকে সেখানে এতদিন পর্যন্ত গাছটি বাঁচল কী করে? খুব কঠিন এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে পাওয়া যায় এক অদ্ভুত বিষয়।

এই বয়স্ক গাছটির শেকড় মাটির নিচে গত ৯,৫৫০ বছর ধরে টিকে থাকলেও বাইরের চার মিটার অংশটি কিন্তু পাল্টেছে বহুবার। আর এর কারণ হচ্ছে গাছটির শেকড় থেকে জন্ম নেয়ার প্রবণতা। এক্ষেত্রে একটি গাছ মরে যাওয়ার সময়ই একই শেকড় থেকে আরেকটি গাছ জন্ম নেয়। ফলে শেকড় হিসেবে বর্তমান পৃথিবীর সবচেয়ে পুরোন গাছ সুইডেনের এই ক্রিসমাস ট্রি।

যদি আগাগোড়া কোনো গাছকে এই আখ্যা দিতে চাওয়া হয় সেটার হিসেব গড়াবে হোয়াইট মাউন্টেন পর্যন্ত। লাইভসায়েন্স অনুসারে এ গাছটি আবিষ্কার করে প্রথম রকি মাউন্টেন ট্রি রিং গবেষণা দল। তারাই সবকিছু পরীক্ষা-নিরীক্ষা করে খুঁজে পায় সাদা পাহাড়ের ওপর প্রায় ৫,০৬২ বছর ধরে দাঁড়িয়ে থাকা পি. লঙ্গাইভা (P.Longiva) গাছটিকে। এর আগে অবশ্য ২০১৩ সাল পর্যন্ত ৪,৮৪৫ বছর বয়সের মেথুসিলাহ ছিল পৃথিবীর সবচেয়ে পুরনো আর বয়স্ক গাছের তালিকায়।

http://www.anandalokfoundation.com/