13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডিএসসিসিতে সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত বর্জ্য সংগ্রহ ও অপসারণ

Rai Kishori
July 16, 2020 12:02 am
Link Copied!

ঢাকা সিটি কপোরেশন দক্ষিণ (ডিএসসিসি) আওতাধীন এলাকায় এখন থেকে বর্জ্য সংগ্রহ শুরু হবে সন্ধ্যা ৬টা থেকে আর সংগৃহীত বর্জ্য অপসারণের কার্যক্রম চলবে ভোর ৬টা পর্যন্ত। এখন থেকে এভাবেই নতুন আঙ্গিকে ডিএসসিসি আওতাধীন বিভিন্ন ভবন, ব্যবসা প্রতিষ্ঠান এবং স্থাপনা থেকে বর্জ্য সংগ্রহের কাজ পরিচালিত হবে।

আজ বুধবার (১৫ জুলাই) রাতে রাজধানীর ২৭ নম্বর সড়ক থেকে বর্জ্য সংগ্রহের নতুন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র তাপস বলেন, নির্বাচনী ইশতেহারে আমি বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে ঢেলে সাজানোর ওয়াদা করেছিলাম। সেই আলোকে আজ থেকে আমরা নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম  শুরু করছি। এ কার্যক্রমের আওতায় এখন থেকে ৭৫টি ওয়ার্ডে এক সঙ্গে সন্ধ্যা ৬টা থেকে বর্জ্য সংগ্রহ কার্যক্রম শুরু হবে এবং সকাল ৬টার মধ্যে এ শহর পরিষ্কার-পরিচ্ছন্ন নগরী হিসেবে আত্মপ্রকাশ করবে। আমি বিশ্বাস করি, একদিন ঢাকা শহর শুধু বাংলাদেশের মধ্যেই নয়, বিশ্বের বুকেও একটি পরিচ্ছন্ন নগরী হিসেবে প্রতিষ্ঠিত পাবে।

নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের সার্বিক দিক তুলে ধরে তিনি বলেন,  সন্ধ্যা ৬টা থেকে আমাদের প্রাথমিক বজ্য সংগ্রহ সেবাদানকারীরা (প্রাইমারি কালেকশন সার্ভিস প্রোভাইডার -পিসিএসপি) বাসাবাড়ি ও গৃহস্থলী থেকে রাত ১০টার মধ্যে বর্জ্য সংগ্রহ করে আমাদের নির্ধারিত কন্টেইনার বা অন্তর্বর্তীকালীন বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্রে (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন-এসটিএস) নিয়ে যাবে এবং রাত ১০টা থেকে ভোর ৬টার মধ্যে আমরা সব বর্জ্য মাতুয়াইলের ল্যান্ডফিলে নিয়ে যাবো। একই সঙ্গে রাত ৯টা থেকে ভোর ৫টার মধ্যে আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা সব রাস্তা ঝাড়ু দেবেন। তারপর প্রয়োজনীয়তা অনুসারে মূল সড়কগুলোতে পানি ছিটানো হবে। তাই, নতুন এ কার্যক্রমের আওতায় সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে আমরা বর্জ্য ব্যবস্থাপনা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শেষ করব।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. বদরুল আমিন, ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা এবং সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর শিরিন গাফফার প্রমুখ।

http://www.anandalokfoundation.com/