13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধুর বিরুদ্ধে রটনা রটিয়ে হত্যার প্রেক্ষাপট

admin
March 28, 2017 10:08 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বঙ্গবন্ধুর বিরুদ্ধে রটনা রটিয়ে পঁচাত্তরে তাঁকে হত্যার প্রেক্ষাপট তৈরি করা হয়েছিল বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী ‘কারাগারের রোজনামচা’র প্রকাশনা উৎসবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন আমার কাছে এটাই মনে হয়, এই যে তাঁর বিরুদ্ধে নানা সমালোচনা, নানা কথা দিয়ে তাঁর জীবনটাকে কেড়ে নেওয়ার পথটা অর্থাৎ ১৫ আগস্টের ঘটনা ঘটাবার একটা যেন পটভূমি তৈরি করেছিল অনেকেই।’

বঙ্গবন্ধুর আত্মজীবনী কারাগারের রোজনামচার প্রকাশনা উৎসবে বক্তব্য দিতে গিয়ে এভাবে বারবার-ই আবেগ তাড়িত হয়ে পড়েন তাঁর মেয়ে শেখ হাসিনা। তাঁর আক্ষেপ স্বাধীনতার পর দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুকে একটুও সময় দেওয়া হয়নি।

প্রধানমন্ত্রী বলেন, “হঠাৎ দেখি বালিশের নিচে একটি খাতা। তো আমার কি মনে হলো আমি আস্তে করে খাতাটা বের করে পড়তে শুরু করলাম। আমি যখন পড়তে শুরু কলাম তখন আব্বা আর আম্মা পাশাপাশি চেয়ারে বসা, আব্বা বিষয়টি লক্ষ করলেন। উনি উঠে এলেন, আস্তে আমাকে জড়িয়ে ধরে কোনো বকাও দিলেন না, কিচ্ছু বললেন না-শুধু হাত থেকে খাতাটা নিয়ে নিলেন। তিনি শুধু এইটুকুই বললেন, ‘এখন পড়বে না, আমার মৃত্যুর পরে পড়বে।’”

শেখ হাসিনা বলেন, ‘এখন আমার মাঝে মাঝে এটাই দুঃখ হয়, (১ : ১২ ) তখন তো পড়ার সময় পাইনি। অনেকেই তো কত সমালোচনা-এটা হলো না, ওটা হলো না, ধৈর্য নেই নানা ধরনের কথা, কত কিছু। মনে হয় যেন সেই সময় ওনার বিরুদ্ধে সমালোচনা করতে করতে সেই স্বাধীনতার পরাজিত শক্তি তাদের হাতকেই যেন শক্তিশালী করে তোলে।’

http://www.anandalokfoundation.com/