13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডিসিদের সাথে যোগাযোগ বাড়াতে সেল গঠন করা হবে -আইনমন্ত্রী

Rai Kishori
July 16, 2019 9:03 pm
Link Copied!

উচ্চ আদালতে দায়ের হওয়া সরকারি স্বার্থসংশ্লিষ্ট মামলাগুলোর বিষয়ে জেলা প্রশাসকদের দ্রুত অবহিত করতে এবং তাদের সাথে যোগাযোগ বাড়াতে ৫ থেকে ৭ জন সহকারী অ্যাটর্নি জেনারেলের সমন্বয়ে অ্যাটর্নি জেনারেল অফিসে একটি সেল গঠন করা হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এতে অ্যাটর্নি জেনারেল অফিসের সাথে জেলা প্রশাসকদের যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি মামলা দ্রুত নিষ্পত্তি হওয়ার উপায় তৈরি হবে।

আজ বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলন-২০১৯ এ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত পঞ্চম অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

ফৌজদারী কার্যবিধির কিছু কিছু ধারা প্রয়োগের ক্ষমতা নির্বাহী ম্যাজিস্ট্রেসিকে দেওয়ার বিষয়ে তিনি বলেন, এটা করতে গেলে আইন সংশোধন করতে হবে। তাই এটা এখন হবে না। আলাপ-আলোচনার মাধ্যমে দেখা যাবে যে এটার প্রয়োজন আছে কি না? স্বাধীন প্রসিকিউশন সার্ভিস গঠনের বিষয়ে তিনি বলেন, এখন যে প্রসিকিউশন সার্ভিস আছে তার ৩০ শতাংশ স্বাধীন প্রসিকিউশন সার্ভিস করার চিন্তা-ভাবনা করা হচ্ছে। একই সাথে পিপি-জিপিদের বেতন-ভাতার আওতায় আনার কথাও বিবেচনা করা হচ্ছে এবং এই প্রস্তাব ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এর আগে অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ডিসিদের কাজ করার পরামর্শ দেন। ডিসিদের উদ্দেশে তিনি বলেন, বর্তমানে আমাদের সামনে এগিয়ে চলার ক্ষেত্রে জঙ্গিবাদ ও দুর্নীতিসহ কিছু কিছু প্রতিবন্ধকতা আছে। এগুলোর ব্যাপারে সরকার জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে। আপনাদের সহযোগিতায় আমরা এগুলো দমন করে সামনের দিকে এগিয়ে যেতে পারবো ইনশাআল্লাহ।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, মন্ত্রিপরিষদ বিভাগ ও আইন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, সকল বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকরা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/