13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডাইভিং স্যুট উষ্ণ রাখবে শরীর

admin
January 20, 2016 2:53 pm
Link Copied!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: গবেষকরা এমন এক ডাইভিং স্যুট আবিষ্কারের গবেষণা দিয়েছেন যা ঠান্ডা পানিতে ডুবুরিকে উষ্ণতা প্রদান করবে।

ডলফিন এবং তিমি মাছের চামড়ার নিচে চর্বির স্তর থাকে। এ কারণে ঠান্ডা পানির ভেতরেও মাছগুলো উষ্ণ থাকে। অন্যদিকে ভোঁদড়ের রয়েছে ঘন পশমের একটি স্তর যা বাতাস প্রতিরোধ করে। বাতাসের স্তরটি উষ্ণতা ধরে রাখতে সাহায্য করে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এলিস ন্যাস্টো কৃত্তিম নকল পশম তৈরি করেছেন। তিনি দেখতে চেয়েছিলেন সমুদ্রে ভাসমান প্রাণিদের তাদের পশম কিভাবে রক্ষা করে।

তিনি বলেন,‘আমাদের গবেষক দল জৈবিকভাবে তরল মেকানিক্যাল সমস্যাগুলো নিয়ে গবেষণা করছে। এদের মধ্যে শামুক কিভাবে গতিপথ সৃষ্টির জন্য নিজের পথকে পিচ্ছিল করে অথবা স্ট্রাইডারস কিভাবে পানিতে চলে।’

গবেষকরা লেজার দিয়ে কাটা এক্রেলিক মোল্ডের তৈরি সিলিকন রাবারের পশম ব্যবহার করেন। তারা পরবর্তী গবেষণায় পশমের দৈর্ঘ্য এবং পাশাপাশি দুরত্ব নিয়ে করছেন। এই উপাদান গুলো সিলিকন তেলের মধ্যে কত দ্রুত গতিতে চলতে পারে এবং ভেসে থাকার মধ্যে কতটা তারতম্যের সৃষ্টি হয় এ বিষয়গুলোর ওপর পরীক্ষা নিরীক্ষা চলছে।

 ন্যাস্টো এবং তার সহকারীরা চুলচেরা বিশ্লেষণ করে দেখেছেন ভেজা অবস্থায় তারা কতক্ষণ অবস্থান করতে পারে। বিশেষভাবে যতবেশি দীর্ঘ এবং কাছাকাছি স্থানে পশম লাগানো যায়, তত বেশি বাতাস পশমে আটকে যায় এবং শুকনো থাকে। পশমের সারি টিউবের সারি হিসেবে কাজ করে। পশম গুলো যতো কাছাকাছি থাকবে, টিউবগুলো তত বেশি বাতাস আটকে দেবে।

ন্যাটো আরও বলেন, ‘ টিউব গুলো যদি ছোট হয় তাহলে তারা দ্রুত পানিতে নিমজ্জিত হবে। এবং পানি দ্বারা পূর্ণ হয়ে যাবে।’

টিউবগুলো তৈরিতে ন্যানোমিটার থেকে মাইক্রোমিটারের এককে, অণুর পরিমাণ এবং কোষের পরিমাপ করা হয়। পানির ফোটাগুলো যাতে নখের উপরে থাকা পানির  মতো অবস্থান করে পশমগুলোতে এমন প্রযুক্তি ব্যবহার করা হয় ।

যদিও গবেষকরা এখন পর্যন্ত বাতাস কিভাবে ধরে রাখা যায় তা নিয়ে চিন্তা করছেন। যেখানে পশমগুলোতে যে অঙ্গবিন্যাস করা হয়েছে তাতে নিমজ্জিত অবস্থায় বাতাস থেকে পানি হতে কতটুকু সময় দরকার তাও চিন্তার বিষয়। ন্যাস্টো  বলেন, ‘আমাদের দেখতে হবে যখন পশমগুলোর বডি থেকে পানি সরে যাবে তখন কি হতে যাচ্ছে।’

যুক্তরাষ্ট্রের বোস্টনে ২৩ নভেম্বর অনুষ্ঠিত দ্য আমেরিকান ফিজিক্যাল সোসাইটি’র ফ্লুইড ডাইনামিকস শীর্ষক বাৎসরিক সভায় এই উদ্ভাবন সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

http://www.anandalokfoundation.com/