13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনের প্রেসিডেন্টের ঢাকা সফর হবে মাইলফলক

admin
October 10, 2016 10:20 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর ঢাকা সফর একটি মাইলফলক হবে বলে মন্তব্য করেছেন দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী কং জুয়ানইউ।

আজ সোমবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। খবর চায়না ডেইলি। তিনি বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়া ও ভারত মহাসাগর অঞ্চলে চীনের গুরুত্বপূর্ণ অংশীদার।

কং জুয়ানইউ বলেন, শি জিনপিংয়ের বাংলাদেশ, কম্বোডিয়া ও ভারত সফর একটি গুরুত্বপূর্ণ কূটনৈতিক কার্যক্রমের অংশ। এর উদ্দেশ্য হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সাথে চীনের সম্পর্ক জোরদার করা।

তিনি বলেন, গত ৩০ বছরে এটি চীনের কোনো প্রেসিডেন্টের প্রথম ঢাকা সফর। এর আগে ১৯৮৬ সালে চীনের তৎকালীন প্রেসিডেন্ট লি শিয়াননিয়ান ঢাকা সফর করেছিলেন। শি জিনপিং ২০১৪ সালে শ্রীলঙ্কা এবং ২০১৫ সালে পাকিস্তান সফর করেন।

শি জিনপিং আগামী ১৪ নভেম্বর কম্বোডিয়া থেকে ঢাকায় আসবেন এবং এখান থেকে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের পর্যটন নগরী গোয়া যাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে চীন সফরে করেছিলেন।

চীনের প্রেসিডেন্টর সফরের প্রস্তুতি নিয়ে আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ঢাকায় চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/