13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের পর এবার চীনা পণ্য বয়কট করার ডাক তিব্বতের

Rai Kishori
July 11, 2020 9:14 am
Link Copied!

ভারতের পর এবার চীনা পণ্য বয়কট করার ডাক তিব্বতের। রীতিমতো চীন বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠল হিমাচল প্রদেশের ধরমশালার ম্যাকলেডগঞ্জ। কোনও ভাবেই যাতে বাজারে চীনা পণ্য প্রবেশ করতে না পারে, সেজন্যই এই বিক্ষোভ বলে খবর।

শুক্রবার এই বিক্ষোভের নেতৃত্ব দিতে গিয়ে নির্বাসিত তিব্বতিদের প্রেসিডেন্ট গোংপো ধোনধুপ জানান, গোটা বিশ্ব জুড়ে ১০ মিলিয়ন মানুষ করোনা আক্রান্ত। ২১৬টি দেশ ক্ষতিগ্রস্ত। লাখে লাখে মানুষ মারা যাচ্ছেন। শুধু মাত্র একটি দেশের উদাসীনতার কারণে। তা হল চীন। তাই চীনা পণ্য বিশ্ব জুড়ে বয়কট করা হোক। তার যথেষ্ট কারণও রয়েছে।

শুক্রবার ম্যাকলডগঞ্জের রাস্তায় চীনা পণ্য জ্বালিয়ে বিক্ষোভ দেখায় নির্বাসিত তিব্বতীরা। জ্বালানো হয় চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কুশপুতুল।

এদিকে, চীনের কার্যকলাপ নিয়ে ভারতকে সতর্ক করল তিব্বত। চীনের ছক সম্পর্কে সচেতন করে তারা। পূর্ব লাদাখে গোটা গালওয়ান ভ্যালি নিজেদের এলাকা বলে দাবি করছে চীন। তা যেন ভারত কোনও ভাবেই মেনে না নেয়।

এভাবে এত বছর বাদে চীন এভাবে এই দাবি করায় চিন্তিত তিব্বতের নির্বাসিত সরকার৷ চীনের আগ্রাসন দেখেই ভারতকে সতর্ক করেন সেন্ট্রাল তিব্বত অ্যাডমিনিস্ট্রেশনের প্রেসিডেন্ট লবসাং সাংগে৷ তিনি জানিয়েছেন, লাদাখ সীমান্তে চীনের কার্যকলাপ কিন্তু চীনের ‘ফাইভ ফিঙ্গার স্ট্র্যাটেজি’-র অংশ৷ যে স্ট্র্যাটেজি শুরু করেছিলেন পিপলস রিপাবলিক অফ চায়না-র প্রতিষ্ঠাতা সদস্য মাও সে তুং৷

সাংগের কথায়, ‘যখন চীন তিব্বত দখল করল, মাও সে তুং-সহ অন্যান্য চীনের নেতারা বলেছিলেন, তিব্বত হল হাতের তালু,যা আমাদের দখল করতেই হত৷ এরপর আমরা বাকি পাঁচ আঙুল বাড়াবো৷ প্রথম আঙুলটি হল লাদাখ৷ বাকি ৪টি আঙুল হল নেপাল, ভুটান, সিকিম ও অরুণাচলপ্রদেশ৷’

http://www.anandalokfoundation.com/