13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কৃষিমন্ত্রীর সাথে ব্রাজিলের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

admin
January 30, 2019 8:11 pm
Link Copied!

বাংলাদেশের সঙ্গে আরো গভীর সম্পর্ক গড়তে চায় ব্রাজিল। কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা জুনিয়র (Jao Tabajara de Oliveira Junior) আজ দেখা করতে এলে এ আগ্রহের কথা জানান।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ব্রাজিলের সরকার বাংলাদেশের সঙ্গে সম্পর্কের আরো উন্নয়ন ঘটাতে এবং বাংলাদেশের উন্নয়নের অংশিদার হতে চায়। আমরা আমাদের কৃষি ক্ষেত্রে সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে পারি এবং সহযোগিতার নতুন ক্ষেত্রগুলো খুঁজে বের করতে পারি। দুই দেশের মধ্যে কৃষির ধারণাগুলো পাস্পরিক বিনিময়ের মাধ্যমে এক্ষেত্রে আরো উন্নয়ন সম্ভব।

রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের গার্মেন্টসে উৎপাদিত পণ্য বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক ভালো। ব্রাজিল বাংলাদেশের গার্মেন্টস এর একজন বড় ক্রেতা উল্লেখ্য করেন রাষ্ট্রদূত। ব্রাজিলে বাংলাদেশ থেকে প্রথম গোসম্পদ যায়। যেটি এখন সে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে পরিণত হচ্ছে। ব্রাজিলে একটি গরু দিনে ১০০ লিটার পর্যন্ত দুধ দেয় এবং প্রতি কিলোগ্রাম মাংস ৫ ডলার।

কৃষিমন্ত্রী কৃষি সর্ম্পকিত পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করে বলেন, এর মাধ্যমে দু’দেশের কৃষি,বাণিজ্যিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে। তিনি কৃষি উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে রাষ্ট্রদূতকে অবহিত করেন। মন্ত্রী বাংলাদেশের কৃষি বাণিজ্যিকিকরণ ও প্রক্রিয়াজাতকরণে ব্রাজিলের কারিগরি সহায়তা চান।

বর্তমানে রাজনৈতিক পরিবেশ যে কোন সময়ের চেয়ে অনেক ভালো এবং বিনিয়োগের নিরাপদ পরিবেশ বিরাজ করছে। বিনিয়োগে এ পরিবেশ বজায় রাখতে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। ব্রাজিলের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান কৃষিমন্ত্রী।

http://www.anandalokfoundation.com/