13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উত্তরাঞ্চলে ফের জেঁকে বসেছে শীত !

admin
January 18, 2016 1:26 pm
Link Copied!

শেখ মামুন-উর-রশিদ, রংপুর প্রতিনিধি:  উত্তরাঞ্চলের আট জেলায় আবারও শৈত্য প্রবাহ বাড়তে শুরু করেছে। প্রতিদিনেই বাড়ছে ঠাণ্ডার মাত্রা। কনকনে ঠাণ্ডার সঙ্গে কুয়াঁশা মেশানো হিমেল বাতাসে শীতের তীব্রতায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ভারী কুশায়ায় ভর দুপুর পর্যন্ত দেখা মিলছে না সূর্যের। প্রচণ্ড ঠাণ্ডায় বেকায়দায় পড়েছে শিশু, রোগাআক্রান্ত ও বয়ষ্করা।

সেই সাথে হাসপাতালে বাড়তে শুরু করেছে ঠাণ্ডা জনিত রোগ। রংপুর আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, রবিবার রাত থেকে সোমবার পর্যন্ত উত্তরাঞ্চলের আট জেলার তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। তবে এ ধরনের শৈত্য প্রাবাহ আরো কয়েকদিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে, হঠাৎ করে ভারী কুয়াশা আর হিমেল বাতাস বাড়তে শুরু করায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কনকনে ঠাণ্ডায় নাজুক এ অঞ্চলের খেটে খাওয়া মানুষ। সেই সঙ্গে দেখা দিয়েছে ঠাণ্ডা জনিত নানান রোগ-বালাই। ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতাল গুলোতে ভীর জমাচ্ছেন রোগীরা।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিনেই বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আসতে শুরু করেছে ঠাণ্ডা নিউমোনিয়া, ডায়রিয়া ও সর্দি-জ্বরে আক্রান্ত রোগীরা। রংপুর মেডিকেল কলেজের আবাসিক চিকিৎসক ডা. মাহফুজুল হক জানান, শীতজনিত রোগে আক্রান্ত শিশুসহ নারী-পুরুষ রোগীর সংখ্যা বেড়েছে। এর মধ্যে কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট রোগীর সংখ্যাই বেশি। অপরদিকে, বাংলাদেশের সর্ব উত্তরেই রয়েছে নেপালের হিমালয় পর্বত। সে কারণে শীতের তীব্রতার প্রভাব পড়ে রংপুর, নীলফামারী, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলায়। ফলে, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া এ অঞ্চলের সাধারণ মানুষ পড়েছেন ভোগান্তিতে। অসহনীয় ঠাণ্ডার প্রকোপ থেকে বাঁচার জন্য যেমন নেই পর্যাপ্ত শীতবস্ত্র, তেমনই মোকাবেলা করতে হচ্ছে শীতজনিত নানান রোগ-বালাই। খরকুটোর আগুন দিয়ে নিবারন করতে হচ্ছে ঠান্ডা। অন্যদিকে, খেটে খাওয়া দরিদ্র মানুষজন গরম কাপড়ের আশায় ছুটোছুটি করছেন সম্ভাব্য জায়গা গুলোতে। সামর্থবানরা হানা দিচ্ছেন অবস্থা ভেদে রেডিমেড কিংবা পুরনো কাপড়ের দোকানে। এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক রাহাত আনোয়ার জানান, চলতি শীত মৌসুমে রংপুর জেলায় প্রায় ৩০ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সেই সঙ্গে আরো চাহিদা পাঠানো হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। অন্যদিকে, ঘন কুয়াশায় হেড লাইট জ্বালিয়ে চলাচল করছে ভারী যানবাহন গুলো। আর শীত নিবারণ করতে খরকুটোর আগুনে এখন একমাত্র ভরসা নিম্ন আয়ের সাধারণ মানুষের। এমন মূহূর্তে তাদের পাশে দাঁড়াতে বিভিন্ন সংস্থার সাহায্যের দিকে মূখ চেয়ে আছেন তারা।

http://www.anandalokfoundation.com/