13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইরান থেকে তেল কিনলেই ভারতের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা

admin
June 29, 2018 10:17 pm
Link Copied!

ইরান থেকে যেসব দেশ অপরিশোধিত তেল কেনে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে। নভেম্বরের পর থেকে কার্যকর হবে ওই নিষেধাজ্ঞা। ইরান থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল কেনে ভারত। ফলে চাপ আসছে ভারতের ওপরেও। চীনও এর বাইরে থাকতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছে ট্রাম্প প্রশাসন।

ভারতে তেলের দাম আকাশ ছুঁয়েছে। সরকারের যুক্তি, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মেলাতে গিয়ে পেট্রোল ও ডিজেলের দাম কম করা যাচ্ছে না। এরকম এক অবস্থায় ফের চাপ আসতে পারে তেলের দামের ওপরে। কারণ নতুন এক মার্কিন হুঁশিয়ারি।

গত মে মাসে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে ইরানের সঙ্গে সংঘাত চরমে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্রের। তারপরই ইরানের ওপরে একাধিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী ৬ আগস্ট ওইসব নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এরমধ্যে রয়েছে তেলের ওপর নিষেধাজ্ঞাও।

ভারত বিদেশের যেসব দেশ থেকে অপরিশোধিত তেল আমদানি করে তার শীর্ষে রয়েছে ইরাক। এরপরই রয়েছে সৌদি আরব ও ইরান। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ জানুয়ারি পর্যন্ত ভারত ইরান থেকে ১৮.৪ মিলিয়ন টন অপরিশোধিত তেল আমদানি করেছে। ফলে মার্কিন নিষেধাজ্ঞায় স্পষ্টতই বিপাকে পড়তে চলেছে ভারত।

গত মে মাসে ভারত জানিয়েছিল, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে ভারতের কোনও অসুবিধা হবে না। তবে ইউরোপের দেশগুলোর ওপর যদি নিষেধাজ্ঞা জারি করা হয়, তাহলে সমস্যা হতে পারে। বুধবার ইউরোপীয় দেশগুলোকে নিষেধাজ্ঞার কথা জানিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন। ফলে বিপাকে পড়তে পারে ভারত।

http://www.anandalokfoundation.com/