13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আদানি সাম্রাজ্যের দরপতনে থামছে না বিতর্ক

Link Copied!

গৌতম আদানি বিশ্বের শীর্ষ ১০ ধনী তালিকা থেকে বাদ পড়েছেন মঙ্গলবার। গতকাল আদানিকে পেছনে ফেলে ভারতীয় মুকেশ আম্বানি পুনরায় ভারত ও এশিয়ার সবচেয়ে ধনীর তালিকায় উঠে এসেছেন। গৌতম আদানি আরও একটি বিপর্যয়কর দিন কাটালেন। গতকাল আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দর বম্বে স্টক এক্সচেঞ্জে ২৯.৯৭ শতাংশ কমেছে। ব্লুমবার্গ নিউজ বলছে, গত পাঁচ দিনে আদানি গোষ্ঠী প্রায় ৯২ বিলিয়ন মূল্যের সম্পদ হারিয়েছে। ব্যক্তিগতভাবে আদানির সম্পদও কমেছে ৪০ বিলিয়ন ডলারেরও বেশি। পতনের এই ধারা আরও কিছুদিন অব্যাহত থাকবে বলে মনে করেন ভারতীয় বিশেষজ্ঞগণ। চলতি বছরের শুরুতেও আদানি ছিলেন ১০০ বিলিয়ন ডলারের সম্পদের মালিক। গত সপ্তাহ পর্যন্ত ইলন মাস্ক এবং বার্নার্ড আর্নল্ট ও তার পরিবারের পরে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী ছিলেন আদানি। গতকাল আদানি ফোর্বসের ধনী তালিকায় ১৫তম স্থানে নেমে গেছেন। সাম্প্রতিক সময়ে গৌতম আদানি ব‍্যক্তিগত ৬৫ বিলিয়ন ডলারের সম্পদ হারিয়েছেন।

যুক্তরাষ্ট্রের হিনডেনবার্গ রিসার্চ আদানির বিরুদ্ধে বড় ধরনের জালিয়াতির অভিযোগ তোলার পরে, পঞ্চম দিনেও পতন হলো তার কোম্পানির শেয়ারদরের। এক বছর আগের তুলনায় আদানি গ্রুপের প্রতিষ্ঠান গুলোর শেয়ারমূল্য ১০ লাখ ৬০ হাজার কোটি টাকা বা ১০.৬ ট্রিলিয়ন টাকা কমেছে। এর মধ্যে কোনো কোনো কোম্পানির মূল্য ৬০ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে। গতকাল বম্বে স্টক এক্সচেঞ্জে আদানি টোটাল গ্যাসের শেয়ার মূল্য আরও ১০ শতাংশ হ্রাস পেয়েছে। এ কোম্পানির ৩৭.৪ শতাংশের মালিক ফরাসি জায়ান্ট টোটাল এনার্জিস। ফলে গত পাঁচ দিনে আদানি টোটাল গ্যাসের শেয়ারমূল্য ২৭ বিলিয়ন ডলার হারিয়েছে। আদানি পোর্টসের মূল্য প্রায় ১৮ শতাংশ কমেছে।

শেয়ারবাজারে আদানি গ্রিন এনার্জি, আদানি ট্রান্সমিশন এবং আদানি এন্টারপ্রাইজেস বিপর্যয়ের মুখে পড়েছে। আদানি গ্রিন এনার্জির অবস্থা সবচেয়ে খারাপ। এর দাম ৬০ শতাংশ কমেছে। ৪.৮৩ লাখ কোটি রুপি থেকে এর সম্পদ ১.৯৪ লাখ কোটি রুপিতে নেমে এসেছে। এর পরই রয়েছে আদানি ট্রান্সমিশন। কোম্পানিটি এই সময়ের মধ্যে ২.৭৫ লাখ কোটি রুপি হারিয়ে ১.৯৮ লাখ কোটি রুপিতে নেমে এসেছে। আদানি টোটাল গ্যাসের দাম ৪৭ শতাংশ কমেছে। এই কোম্পানিটি ৮০ হাজার কোটি রুপির বেশি লোকসান গুনেছে শেয়ার মার্কেটে।

স্কুল পালানো আদানির ব্যবসা মূলত বন্দর, বিমানবন্দর খনি এবং সিমেন্ট। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে অনৈতিক ব্যবসায়িক সুবিধা পেয়েছেন বলে অভিযোগ রয়েছে। গত সপ্তাহে হিনডেনবার্গ রিসার্চের রিপোর্টে আদানি গ্রুপের বিরুদ্ধে কর ফাঁকি, শেয়ারবাজারে জালিয়াতি এবং বিদেশে অর্থপাচারের অভিযোগ করা হয়। আদানি গোষ্ঠী ব্যাংক থেকে ২৭ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে। তা পরিশোধ করার সামর্থ্য তাদের আছে কিনা তা নিয়েও প্রশ্ন তোলা হয়। গৌতম আদানির জন্য আরও একটি মাথাব্যথার কারণ হয়ে উঠেছে – ভারতের বাজার নিয়ন্ত্রক সংস্থার নতুন ঘোষণা। তারা বলেছে, হিনডেনবার্গের রিপোর্টের ভিত্তিতে তারাও তদন্তে করবে। নরেন্দ্র মোদির সঙ্গে গৌতম আদানির বিশেষ সম্পর্ক থাকার কারণে, তিনি পার পেয়ে যাবেন বলে ধারণা – ভারতের বিশেষজ্ঞ মহলের।

http://www.anandalokfoundation.com/