13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ বিশ্ব স্ট্রোক দিবস

ডেস্ক
October 29, 2022 8:24 am
Link Copied!

আজ ২৯ অক্টোবর পালিত হচ্ছে বিশ্ব স্ট্রোক দিবস। সারাবিশ্বে মানুষের মৃত্যুর তৃতীয় প্রধান কারণ ধরা হয় স্ট্রোককে। বিশ্বে প্রতি ৬ সেকেন্ডে একজন স্ট্রোকে আক্রান্ত হন। স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে প্রতি ৬ জনে ১ জনের। এটি এমন একটি রোগ যা শিকারকে আজীবন প্রতিবন্ধী করে তুলতে পারে এবং কখনও কখনও তার মৃত্যুর কারণও হতে পারে । এর বিপদকে স্বীকৃতি দিয়ে, বিশ্ব মঞ্চে স্ট্রোক সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষ্যে প্রতি বছর ২৯ অক্টোবর ‘বিশ্ব স্ট্রোক দিবস’ পালিত হয় (World Stroke Day)।

বিশ্ব স্ট্রোক দিবস উদযাপনের আহ্বান প্রথম ১৯৯০-এর দশকে ইউরোপীয় স্ট্রোক ইনিশিয়েটিভ দ্বারা করা হয়েছিল, কিন্তু সেই সময়ে আর্থিক কারণে এই অনুষ্ঠানটি শুধুমাত্র ইউরোপে সীমাবদ্ধ ছিল। ২৯ অক্টোবর ২০০৪ সালে কানাডার ভ্যাঙ্কুভারে ওয়ার্ল্ড স্ট্রোক কংগ্রেসে বিশ্ব স্ট্রোক দিবস প্রতিষ্ঠিত হয়েছিল । এরপর ২০০৬ সালে ওয়ার্ল্ড স্ট্রোক ফেডারেশন এবং ইন্টারন্যাশনাল স্ট্রোক সোসাইটি একত্রিত হয়ে ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন গঠিত হয় । এ উপলক্ষ্যে সংগঠনটির পক্ষ থেকে জনগণের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে প্রতিবছর বিশ্ব স্ট্রোক দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয় । এই উপলক্ষ্যে কানাডিয়ান স্নায়ুবিজ্ঞানী ডক্টর ভ্লাদিমির হাচিনস্কি এই বিশেষ দিনটিকে আন্তর্জাতিকভাবে উদযাপন করার ঘোষণা করেছিলেন ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, স্ট্রোক বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ এবং অক্ষমতার তৃতীয় প্রধান কারণ । পরিসংখ্যান অনুসারে, ২০১৬ সালে, স্ট্রোক ১১.৫ মিলিয়ন মৃত্যুর জন্য দায়ী ছিল । একই সময়ে, WHO অনুমান করে যে ২০৩০ সালের মধ্যে স্ট্রোকে মৃত্যুর সংখ্যা ১৭ মিলিয়নে বৃদ্ধি পাবে (World Stroke Day)।

বিশেষজ্ঞ ও চিকিৎসকরা মনে করেন, গত কয়েক বছরে ক্রমাগত পরিবর্তিত জীবনধারা এবং অনিয়মিত রুটিনের কারণে শুধু বয়স্কদের মধ্যেই নয়, তরুণদের মধ্যেও স্ট্রোকের সংখ্যা বেড়েছে ।

উদ্বেগের বিষয় যে, আগে যেখানে বয়স্কদের মধ্যে স্ট্রোকের ঘটনা বেশি দেখা যেত, সেখানে আজকাল তরুণদের মধ্যেও স্ট্রোকের ঘটনা সামনে আসছে । ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) দ্বারা পরিচালিত একটি গবেষণা অনুসারে, অল্প বয়স্ক রোগীদের মোট স্ট্রোকের ক্ষেত্রে প্রায় ১০% থেকে ১৫% এমন হয় যে প্রায় প্রতি পঞ্চম শিকারকে হাসপাতালে ভর্তি করা হয়।

প্রকৃতপক্ষে, জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-৫ অনুসারে, গত ৩০ বছর ধরে মানুষের জীবনধারায় ক্রমাগত পরিবর্তন হচ্ছে । যার কারণে ভারতের প্রায় সব জায়গায় এনসিডি এবং এর সঙ্গে সম্পর্কিত ঝুঁকি বাড়ছে । একই সময়ে, কোভিডের পর থেকে স্ট্রোকের ঘটনা বৃদ্ধি পাচ্ছে । এমতাবস্থায় স্ট্রোকের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে জনসাধারণকে সচেতন করা এবং রোগের জটিলতা বৃদ্ধি রোধে সময়োপযোগী প্রচেষ্টা ও দ্রুত রোগ নির্ণয়ে উৎসাহিত করার লক্ষ্যে এবছরের থিম নির্ধারণ করা হয়েছে ।

স্ট্রোকের কারণঃ স্ট্রোক হওয়ার মূল কারণ মস্তিষ্কে রক্ত সরবরাহ বিঘ্নিত হওয়া। কোনো কারণে মস্তিষ্কে রক্ত সরবরাহ বন্ধ হলেই স্ট্রোক সংঘটিত হয়। আর রক্ত সরবরাহ বন্ধ হয় রক্তনালি বন্ধ হয়ে কিংবা রক্তনালি ছিঁড়ে গিয়ে।

সাধারণত উচ্চরক্তচাপ থেকেই স্ট্রোকের ঝুঁকি বাড়ে। স্ট্রোকের কারণে মৃত্যু থেকে শুরু করে পক্ষাঘাতগ্রস্ত কিংবা পঙ্গুত্ব বরণ করতে হয় অনেককেই।

বিশেষজ্ঞরা জানান, স্ট্রোক দুই ধরনের। প্রথমত রক্তনালি বন্ধ হয়ে যাওয়া এবং দ্বিতীয়ত রক্তনালি ফেটে মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে স্ট্রোক হয়। শরীরের ভারসাম্য রাখতে সমস্যা হওয়া, কথা জড়িয়ে যাওয়া, হঠাৎ করে চোখে কম দেখা, মাথা ঘোরানো, অচেতন হয়ে পড়া, শরীরের এক দিক অবশ হয়ে যাওয়া ইত্যাদি স্ট্রোকের বিভিন্ন লক্ষণ।

কীভাবে যত্ন নিতে

বিশেষজ্ঞরা বলছেন স্ট্রোক একটি মেডিক্যাল ইমার্জেন্সি এবং এটির জন্য অবিলম্বে চিকিৎসা এবং মনোযোগ প্রয়োজন । অন্যথায় ব্যক্তি প্রতিবন্ধী হতে পারে এমনকি মারা যেতে পারে । এটা উল্লেখ করা উচিত দুই ধরনের স্ট্রোক আছে । ইস্কেমিক এবং হেমোরেজিক।

এগুলিরর মধ্যে মস্তিষ্কে রক্ত ​​সরবরাহকারী ধমনীতে বাঁধার কারণে ইস্কেমিক স্ট্রোক হয়। একই সময়ে, মস্তিষ্কের একটি রক্তনালী ফেটে যাওয়ার কারণে হেমোরেজিক স্ট্রোক হয়। এই উভয় ধরনের স্ট্রোকের কারণে মৃত্যু, অক্ষমতা বা দীর্ঘমেয়াদী অক্ষমতা হতে পারে। স্ট্রোক থেকে পুনরুদ্ধার করা ব্যক্তিদের সাধারণত চিকিত্সার পাশাপাশি দীর্ঘমেয়াদী যত্ন এবং পুনর্বাসনের প্রয়োজন হয়। বিশেষ করে, যারা ইতিমধ্যে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং স্থূলতার মতো সমস্যায় ভুগছেন তারা স্ট্রোকের জন্য বেশি ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়।

FAST (F.A.S.T.) পরীক্ষা স্ট্রোকের লক্ষণগুলি পরীক্ষা করার জন্য উপকারী হতে পারে। এর চারটি পর্যায় রয়েছে । যা নিম্নরূপ ।

প্রথম ধাপ – F: F মানে মুখ বা মুখ । স্ট্রোক হলে হাসতে বলুন । হাসতে হাসতে যদি তার মুখের কোনও অংশ ঝুলতে দেখা যায়, তাহলে স্ট্রোক হতে পারে।

দ্বিতীয় ধাপ -A: A মানে বাহু। স্ট্রোক হওয়ার সন্দেহে শিকারকে উভয় হাত তুলতে বলুন । যদি তিনি এক হাত বাড়াতে না পারেন বা তুলতে না পারেন তবে এটি স্ট্রোকের লক্ষণ হতে পারে।

তৃতীয় ধাপ – S: S মানে স্পিচ বা কথা বলা।  একটি শব্দ পুনরাবৃত্তি করতে বলুন, যদি তার সেই শব্দটি পুনরাবৃত্তি করতে সমস্যা হয় বা স্পষ্টভাবে বলতে অক্ষম হয় তবে এটি স্ট্রোকের লক্ষণ হতে পারে।

চতুর্থ ধাপ– T: এখানে T (T) মানে জরুরী পরিষেবা কল করার সময় । উপরোক্ত তিনটি উপসর্গের যে কোনও একটি আক্রান্ত ব্যক্তির মধ্যে দেখা গেলে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া প্রয়োজন।

http://www.anandalokfoundation.com/