13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ বিশ্ব নারকেল দিবস

ডেস্ক
September 2, 2022 7:17 am
Link Copied!

আজ ২ সেপ্টেম্বর বিশ্ব নারকেল দিবস। নারকেলের গুণগত মান, ব্যাবহার, উপকারিতা কে গুরুত্ব দেবার জন্য প্রতি বছর২ সেপ্টেম্বর নারকেল দিবস পালন করা হয়। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় নারকেল সম্প্রদায় এশিয়ান প্যাসিফিক কোকোনাট কমিউনিটি (এপিসিসি) দ্বারা বিশ্ব নারকেল দিবস পালন করা হয়। বিশ্ব নারকেল দিবস এর লক্ষ্য এপিসিসির সদস্য দেশগুলিতে বিনিয়োগ উৎসাহ দেওয়া এবং নারকেল শিল্পের উন্নয়নের প্রচার করা। দরিদ্রতা হ্রাসে নারকেলের এক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তা জনগণকে বোঝাতে বিশ্ব নারকেল দিবসটি পালিত হয়।

২০০৯ সাল থেকে এশিয়ান প্যাসিফিক কোকোনাট কমিউনিটি (এপিসিসি) সংস্থাটি প্রতি বছর এ দিনে দিবসটি উদযাপন করার সিদ্ধান্ত নেয়। ইন্ডিয়াসহ মোট ১৮টি দেশ নিয়ে এপিসিসি সংস্থাটি গঠিত। এ দিবসের মূল লক্ষ্য হচ্ছে নারকেল শিল্পের উন্নতির মাধ্যমে একটি দেশের অর্থ ব্যবস্থাকে মজবুত করা।

নারকেলের জল বেশ পুষ্টি সমৃদ্ধ। এতে রয়েছে ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের মত উপাদান। যা মানুষের হাইপার টেনশনকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। নারকেল ফ্যাট ফ্রি হওয়ার কারণে হার্টের জন্যও উপকারী। এমনকি ওজন কমাতেও সাহায্য করে। নারকেল থেকে তৈরিকৃত তেল চুলের জন্য বেশ পুষ্টিকর। এছাড়াও নারকেলের দুধ খুবই স্বাস্থ্যসম্মত। ভেজিটেরিয়ানরা নারকেলের দুধের মাধ্যমে তাদের দেহের পুষ্টির চাহিদা পূরণ করেন।

নারকেল দিবস পালনের আরেকটি লক্ষ্য, বিশ্বজুড়ে নারকেলের গুরুত্ব বোঝানো। নারকেল কেবল একটি খাদ্যবস্তু হিসেবে উপকারী নয়, এটি দারিদ্র্য বিমোচনের মাধ্যমও বটে। নারকেলের চাষাবাদ করে ভারতের বিভিন্ন প্রদেশের লাখো মানুষ আজ জীবিকা নির্বাহ করছে। আবার ব্যবহৃত করছে তাদের বিভিন্ন ধর্মীয় উৎসবেও (সনাতন ধর্মালম্বীদের)। ইন্ডিয়ার বেঙ্গালুরুতে দিবসটি বেশ ঘটা করে পালন করা হয়। এটি তাদের জন্য একটি বড় উৎসব।

প্রায় নয় হাজার নারকেল দিয়ে ৩০ ফুট উচ্চতার একটি গণেশ মূর্তি তৈরি করা হয় সেদিন। আয়োজন করা হয় পূজার। পূজা শেষে সব নারকেল বিতরণ করে দেয়া হয় গরিবদের মধ্যে। এছাড়াও ইন্ডিয়ার কেরালা প্রদেশসহ অন্যান্য প্রদেশের স্কুলগুলোতেও এ দিবসটি পালিত হয়। স্কুলের শিক্ষার্থীরা নারকেলের ছবি আঁকে। তাদের আঁকা ছবি দিয়ে সাজায় ক্লাসরুম ও স্কুলের আঙিনা। এছাড়াও নারকেল গাছের পাতা এবং নারকেলের খোসা দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করে তারা, যেমন- ফ্লোর ম্যাট, ব্যাগ, পাখা, ঝুড়ি, খেলার ঘর, পুতুল ইত্যাদি।

নারকেলের আঁশ দিয়ে তৈরি ব্যাগ পলিথিনের ব্যাগের পরিবর্তে ব্যবহার করা যেতে পারে। বিশ্বের এমন অনেক দেশ রয়েছে যেখানে তাদের আয়ের একমাত্র মাধ্যম হচ্ছে এই নারকেলের ব্যবসা। তবে বিশ্বজুড়ে নারকেলের চাহিদা খুবই কম। তাই নারকেল শিল্পের উন্নতিও হচ্ছে খুব ধীর গতিতে। জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং শিল্পের উন্নতির জন্য পালিত হয় দিবসটি। বিশ্বজুড়ে এর চাহিদা বৃদ্ধি পেলে এর উপর নির্ভরশীল মানুষের জীবনেও পরিবর্তন আসবে।

সারা বিশ্বে প্রায় অনেকগুলো দেশেই নারকেলের চাষ হয়। তার মধ্যে, মইক্রোনেসিয়া, ফিজি,ইন্দোনেশিয়া, মালয়েশিয়া,থাইল্যান্ড,ভারত,ব্রাজিল, শ্রীলঙ্কা, ফিলিপিন্স অন্যতম।এর মধ্যে সর্বাধিক নারকেল উৎপাদন হয়, ইন্দোনেশিয়া, ভারত, ফিলিপিন্স, শ্রীলঙ্কা, ও ব্রাজিলে।

http://www.anandalokfoundation.com/