13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজারবাইজানের জ্বালানি মন্ত্রীর সাথে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

admin
October 24, 2019 3:53 pm
Link Copied!

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল আজারবাইজানের জ্বালানি মন্ত্রী পারভিজ শাহবাজভ (Parviz Shahbazov)-এর সাথে বাকুস্থ জ্বালানি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

আজারবাইজানের জ্বালানি মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ দ্রুততার সাথে উন্নয়ন করছে। এ
সময় তিনি আজারবাইজানের রাষ্ট্রীয় কোম্পানির সাথে বাংলাদেশের রাষ্ট্রীয় কোম্পানির সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেন, পারস্পরিক সহযোগিতা উভয় দেশের উন্নয়নে অবদান রাখবে। তিনি আজারবাইজানের তেল ও গ্যাস প্রকল্প, বিদ্যুৎখাত, নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা ও লক্ষ্য নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য প্রশংসা করায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরæল হামিদ আজারবাইজানের জ্বালানি মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, এক সাথে কাজ করার অনেক ক্ষেত্র রয়েছে। বিদ্যুৎ ও জ্বালানিখাতের অনেক উপখাত রয়েছে, যেখানে আজারবাইজানের অভিজ্ঞতা কাজে
লাগবে। সোলার হোম সিস্টেম স্থাপনে বাংলাদেশ বিশ্বের মধ্যে প্রথম। বর্তমানে ৫ দশমিক ৮ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে। নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদন খরচ হ্রাসেও একসাথে অভিজ্ঞতা শেয়ার করা যেতে পারে।

উল্লেখ্য যে এনার্জি চার্টার সম্মেলনে অংশ নিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এখন আজারবাইজানের রাজধানী বাকুতে অবস্থান করছেন।

http://www.anandalokfoundation.com/