13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অগ্নিযুগের অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮২তম আত্মাহুতি দিবস আজ

admin
September 24, 2019 2:00 pm
Link Copied!

পরিবারের সদস্যরা তাকে ডাকতো ‘রানী’ নামে। রানী স্কুলে থাকতেই ‘ঝাঁসির রানী লক্ষ্মীবাই’ বইটি পড়েছিলেন। শুধু তাই নয়, একদিন খুড়তুতো ভাই বিপ্লবী পূর্নেন্দু দস্তিদারকে লক্ষ্মীবাইয়ের ছবি দেখিয়ে বলেছিলেন, ‘‘নিশ্চয়ই তুমি এই ছবিটি চিনো? ঝাঁসির রানী লক্ষ্মীবাই। এই বইটি অনেক আগে পড়ে শেষ করেছি। আমিও সিদ্ধান্ত নিয়েছি ঝাঁসির রানী, রানী ভবানীর মতো দেশের জন্য লড়বো। প্রয়োজনে এদের মতো জীবন উৎসর্গ করবো। তোমাদের সাথে যুক্ত হবো। তাছাড়া তোমরা আমায় ‘রানী’ বলে ডাক। নাটোরের আর ঝাঁসির রানী যা পেরেছিল, চাটগার রানী নিশ্চয়ই তা পারবে।’’ হ্যাঁ, তিনি পেরেছিলেন। আর পেরেছিলেন বলেই কালের মণিকোঠায় প্রীতিলতা ওয়াদ্দের (মতান্তরে ওয়াদ্দেদার) নামটি অমরত্ব পেয়েছে।

ব্রিটিশবিরোধী স্বাধীনতাসংগ্রামের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮২তম আত্মাহুতি দিবস আজ ২৪ সেপ্টেম্বর।

ইতিহাস তাকে ‘অগ্নিযুগের অগ্নিকন্যা’ আখ্যা দিয়েছে। অথচ কল্পনা দত্ত ১৯৩০ সালে প্রীতিলতার বাড়িতে এক আলাপচারিতা প্রসঙ্গে লিখেছেন : ‘‘কথা হচ্ছিল, পাঁঠা কাটতে পারব কি না। আমি বলেছিলাম, ‘নিশ্চয় পারব, আমার মোটেই ভয় করে না।’ প্রীতি উত্তর দিয়েছিল, ‘ভয়ের প্রশ্ন না, কিন্তু আমি পারব না নিরীহ একটা জীবকে হত্যা করতে।’ একজন তৎক্ষণাৎ প্রশ্ন করল, ‘কী, দেশের স্বাধীনতার জন্য তুমিও অহিংস উপায়ে সংগ্রাম করতে চাও?’ আমার মনে পড়ে প্রীতির স্পষ্ট জবাব, ‘স্বাধীনতার জন্য প্রাণ দিতেও পারব, প্রাণ নিতে মোটেই মায়া হবে না। কিন্তু নিরীহ জীব হত্যা করতে সত্যি মায়া হয়, পারব না।’ দেশমাতৃকার জন্য এমনই বজ্রকঠিন দৃঢ়তা ছিল প্রীতিলতার। আর এ কারণেই পূর্নেন্দু দস্তিদারের মাধ্যমে তিনি বিপ্লবী দলে নাম লেখাতে পেরেছিলেন।

মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বাধীন বিপ্লবী দলের প্রথম নারী সদস্য ছিলেন প্রীতিলতা। শুধু তাই নয়, প্রথম বিপ্লবী নারী শহীদও তিনি। ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের গোয়াল পাড়ায় প্রীতিলতা ওয়াদ্দেরের জন্ম। চট্টগ্রামের খস্তগীর স্কুল থেকে ১৯২৮ সালে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় পাস করেন তিনি। ইন্টারমিডিয়েট পরীক্ষায় ঢাকা বোর্ডে পঞ্চম এবং মেয়েদের মধ্যে প্রথম হন প্রীতিলতা। মেধাবী ছাত্রী প্রীতিলতা শিক্ষাজীবনে ঢাকার বিপ্লবী সংগঠন ‘দীপালি সংঘ’ এবং কলকাতার ‘ছাত্রী সংঘ’-এর উৎসাহী কর্মী ছিলেন। জালালাবাদ যুদ্ধে বিস্ফোরক সরবরাহের দায়িত্ব পালন করে তিনি দলের আস্থা অর্জন করেন। প্রীতিলতা শুধু দেশপ্রেমের তীব্র আবেগে নয়, চারিত্রিক দৃঢ়তায় একাধিকবার সম্মুখ সমরে মেয়েদের যোগ্যতা প্রমাণ করে নারীর আত্মপ্রতিষ্ঠা চেয়েছেন।

আর এ কারণেই ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর তিনি পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণের দায়িত্ব নেন। এই ক্লাবের প্রবেশমুখে ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’ লেখা থাকত। এই লেখা যেন জ্বালা ধরিয়ে দিল বিপ্লবীদের প্রাণে। এত নিগ্রহ! এত অপমান! মাস্টারদা তার যোগ্য সহযোগী প্রীতিলতাকে দায়িত্ব দিলেন এই ক্লাব আক্রমণের। ২৩ সেপ্টেম্বর রাতের আঁধারে সহযোদ্ধাদের নিয়ে ক্লাবের তিনটি প্রবেশপথ আটকে রিভলবারের গুলি এবং বোমা ছুঁড়ে আক্রমণ করলেন প্রীতিলতা। অভিযান সফল হলো। তার নির্দেশে সবাই ফিরে যেতে পারলেও প্রীতিলতা এ সময় গুলিবিদ্ধ হন। আহত অবস্থায় শত্রুর হাতে ধরা না দিয়ে তিনি সঙ্গে রাখা সায়ানাইড বিষ খেয়ে দেশমাতৃকার সেবায় রণভূমির রক্তাক্ত মাটিতে আত্মাহুতি দেন। ঘড়ির কাটা তখন মধ্যরাত পেরিয়ে গেছে। আর সে কারণে ২৪ সেপ্টেম্বর বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস হিসেবে পালন করা হয়। আত্মাহুতির আগের রাতে প্রীতিলতা মায়ের উদ্দেশে নিচের এই চিঠিটি লিখেছিলেন।

মৃত্যুর পর মাস্টারদা চিঠিটি তার মায়ের হাতে পৌঁছে দেয়ার ব্যবস্থা করেন। চিঠিটি হলো : মাগো , তুমি আমায় ডাকছিলে? আমার যেন মনে হলো তুমি আমার শিয়রে বসে কেবলি আমার নাম ধরে ডাকছো, আর তোমার অশ্রুজলে আমার বক্ষ ভেসে যাচ্ছে। মা, সত্যিই কি তুমি এত কাঁদছো? আমি তোমার ডাকে সাড়া দিতে পারলাম না- তুমি আমায় ডেকে ডেকে হয়রান হয়ে চলে গেলে। স্বপ্নে একবার তোমায় দেখতে চেয়েছিলাম- তুমি তোমার আদরের মেয়ের আবদার রক্ষা করতে এসেছিলে! কিন্তু মা, আমি তোমার সঙ্গে একটি কথাও বললাম না। দুচোখ মেলে কেবল তোমার অশ্রুজলই দেখলাম। তোমার চোখের জল মোছাতে এতটুকু চেষ্টা করলাম না। মা, আমায় তুমি ক্ষমা করো- তোমায় বড় ব্যথা দিয়ে গেলাম। তোমাকে এতটুকু ব্যথা দিতেও তো চিরদিন আমার বুকে বেজেছে। তোমাকে দুঃখ দেওয়া আমার ইচ্ছা নয়। আমি স্বদেশ-জননীর চোখের জল মোছাবার জন্য বুকের রক্ত দিতে এসেছি। তুমি আমায় আশীর্বাদ কর, নইলে আমার মনোবাঞ্ছা পূর্ণ হবে না। একটি বার তোমায় দেখে যেতে পারলাম না! সেজন্য আমার হৃদয়কে ভুল বুঝোনা তুমি। তোমার কথা আমি এক মুহূর্তের জন্যও ভুলিনি মা। প্রতিনিয়তই তোমার আশীর্বাদ প্রার্থনা করি। আমার অভাব যে তোমাকে পাগল করে তুলেছে, তা আমি জানি।

মাগো, আমি শুনেছি, তুমি ঘরের দরজায় বসে সবাইকে ডেকে ডেকে বলছো-‘ওগো তোমরা আমার রানীশূন্য রাজ্য দেখে যাও।’ তোমার সেই ছবি আমার চোখের ওপর দিনরাত ভাসছে। তোমার এই কথাগুলো আমার হৃদয়ের প্রতি তন্ত্রীতে তন্ত্রীতে কান্নার সুর তোলে। মাগো, তুমি অমন করে কেঁদো না! আমি যে সত্যের জন্য, স্বাধীনতার জন্য প্রাণ দিতে এসেছি, তুমি কি তাতে আনন্দ পাও না? কি করবে মা? দেশ যে পরাধীন! দেশবাসী যে বিদেশীর অত্যাচারে জর্জরিত! দেশমাতৃকা যে শৃঙ্খলভারে অবনতা, লাঞ্ছিতা! তুমি কি সবই নীরবে সহ্য করবে মা? একটি সন্তানকেও কি তুমি মুক্তির জন্য উৎসর্গ করতে পারবে না? তুমি কি কেবলই কাঁদবে? আর কেঁদো না মা। যাবার আগে আর একবার তুমি আমায় স্বপ্নে দেখা দিও। আমি তোমার কাছে জানু পেতে ক্ষমা চাইবো।

আমি যে তোমায় বড় ব্যথা দিয়ে এসেছি মা। ইচ্ছা করে ছুটে গিয়ে তোমার কাছে ক্ষমা চেয়ে আসি। তুমি আদর করে আমাকে বুকে টেনে নিতে চাইছো, আমি তোমার হাত ছিনিয়ে চলে এসেছি। খাবারের থালা নিয়ে আমায় কত সাধাসাধিই না করেছো- আমি পিছন ফিরে চলে গেছি। না, আর পারছি না। ক্ষমা চাওয়া ভিন্ন আর আমার উপায় নেই। আমি তোমাকে দুদিন ধরে সমানে কাঁদিয়েছি। তোমার ক্রন্দন আমাকে এতটুকু টলাতে পারেনি। কি আশ্চর্য মা! তোমার রানী এত নিষ্ঠুর হতে পারলো কি করে? ক্ষমা করো মা; আমায় তুমি ক্ষমা করো!

মাস্টারদা সূর্য সেনের নির্দেশ পেয়ে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে কয়েকজন বিপ্লবীকে সঙ্গে নিয়ে প্রীতিলতা চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করেন। অভিযান শেষে ফেরার সময় তাঁর গায়ে একটি গুলি লাগে। ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় তিনি নিজের পকেটে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহনন করেন। ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেরের আজ ৮২তম আত্মাহুতি দিবসে তার প্রতি শ্রদ্ধা। চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে ১৯১১ সালের ৫ মে জন্মগ্রহণ করেন প্রীতিলতা ওয়াদ্দেদার।

http://www.anandalokfoundation.com/