13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্মার্ট ভূমি উন্নয়ন করের দাখিলাসহ প্রতারকদের ব্যাপারে সতর্ক থাকতে হবে

পিঁ আই ডি
February 12, 2024 7:09 pm
Link Copied!

ভূমি উন্নয়ন করের ভুয়া দাখিলাসহ দুই প্রতারককে গতকাল রবিবার ১১ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার মোগলাবাজারের বাসিন্দা মো: সোলায়মান ওরফে তৌহিদ (২৫)কে সিলেট আম্বারখানা এলাকা থেকে একটি ডিভাইসসহ গ্রেপ্তার করা হয়। চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলার জয়রামপুরের বাসিন্দা মো: খোকন (২৭)কে তার নিজ বসত-বাড়ি থেকে একটি ডিভাইস এবং একটি ল্যাপটপসহ গ্রেফতার করা হয়। আসামীরা প্রথমিকভাবে তাদের কৃত অবৈধ কর্মকাণ্ডের কথা স্বীকার করেছে। প্রতারণার অভিযোগে এই দুইজনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইন এবং পেনাল কোডে ইতোমধ্যে শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়েছে।

আসামীদের নিকট পাওয়া ডিভাইসে ভূমি উন্নয়ন করের ভুয়া দাখিলা ছাড়াও কোভিড সার্টিফিকেট, এনআইডি ক্লোন সার্টিফিকেট, পুলিশ ক্লিয়ারেন্স ক্লোন সার্টিফিকেট, বিদেশ যাত্রীদের ভ্যাক্সিন সুরক্ষা সার্টিফিকেটসহ জন্ম নিবন্ধন ক্লোন সার্টিফিকেট দেওয়ার বিভিন্ন তথ্যাদি পাওয়া যায়।

উল্লেখ্য, প্রতারণামূলক ভুয়া সাইটের বিষয়ে ভূমি মন্ত্রণালয় কর্তৃক ইতোপূর্বে সতর্ক করা হয়েছে।

অনলাইন প্রতারণা থেকে নিরাপদে থাকতে ভূমিসেবা সাইটে প্রবেশের সময় এর ইউআরএল অ্যাড্রেস https://land.gov.bd অথবা https://www.land.gov.bd যাচাই করতে হবে যে ঠিক আছে কিনা।

সরাসরি ভূমি উন্নয়ন কর সংক্রান্ত নিরাপত্তার জন্য দাখিলায় প্রদত্ত QR কোড স্ক্যান করে https://www.ldtax.gov.bd/dakhila অথবা https://ldtax.gov.bd/dakhila ইউআরএল অ্যাড্রেস নিশ্চিত হওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। প্রতারকগণ https://www.ldtax.gov.bd অথবা https://ldtax.gov.bd এর সাথে অতিরিক্ত xyz কিংবা ডোমেইন নামসহ ইউআরএল অ্যাড্রেসের অন্যান্য অংশে বিভিন্ন অক্ষর যেমন a, 1 ইত্যাদি  যুক্ত করে ভুয়া ওয়েবসাইট তৈরি করে দাখিলা সরবরাহ করছে মর্মে জানা যায়।

এই ধরণের কাজকে ইউআরএল স্পুফিং বলা হয়ে থাকে। ইউআরএল স্পুফিং করে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং কিংবা ফিশিং এর মাধ্যমে হ্যাকিংসহ বিবিধ ধরণের সাইবার অপরাধ সংগঠিত করা হয়ে থাকে। এভাবে মূল্যবান তথ্য হাতিয়ে নেওয়া হয় এমনকি ডিভাইসে ম্যালওয়্যারের অনুপ্রবেশ ঘটিয়ে ডিভাইসের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া হয়। এজন্য, নিরাপত্তার অংশ হিসাবে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শেয়ারকৃত ইউআরএল অ্যাড্রেসে ক্লিক করে ভূমিসেবা সাইটে প্রবেশ না করার পরামর্শ দেওয়া যাচ্ছে।

http://www.anandalokfoundation.com/