13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সেলিম ওসমানকে গ্রেপ্তারের দাবি শিক্ষকদের

admin
May 22, 2016 9:33 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ শিক্ষক লাঞ্ছনার অভিযোগে সংসদ সদস্যের পদ থেকে সেলিম ওসমানকে বহিষ্কার করার দাবি জানিয়েছে প্রাথমিক শিক্ষক অধিকার ফোরাম। তাঁরা সেলিম ওসমানকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছে। একই সঙ্গে বদলিনীতি সংশোধনসহ ছয় দফা দাবি জানিয়েছে শিক্ষকদের ওই সংগঠন।

আজ রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এসব দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষকদের ওই সংগঠন। সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

কর্মসূচিতে বক্তারা বলেন, একজন শিক্ষক হচ্ছেন জাতি গড়ার কারিগর, সেই শিক্ষককে একজন আইনপ্রণেতা জনগণের সামনে কান ধরে ওঠ-বস করিয়ে শুধু একজন শিক্ষককেই অপমান করেননি; তিনি গোটা জাতিকেই অপমান করেছেন। তাই তাঁরা অবিলম্বে সেলিম ওসমানকে গ্রেপ্তার ও বিচারের দাবি করছেন।

এ ছাড়া কর্মসূচিতে ঢাকাসহ শহরাঞ্চলে শিক্ষকদের বদলিনীতি সংশোধন করা ও বদলি বন্ধ করা, জরুরি ভিত্তিতে জ্যেষ্ঠ সহকারী শিক্ষকদের চলতি দায়িত্ব দিয়ে সমস্যা নিরসন ও পদোন্নতির ব্যবস্থা, প্রধান শিক্ষক, সহকারী উপজেলা ও উপজেলা শিক্ষা অফিসার পদে শতভাগ পদোন্নতির ব্যবস্থা গ্রহণ করাসহ ছয় দফা দাবি জানিয়েছে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম।

এ ব্যাপারে বক্তারা বলেন, ছয় দফা দাবি বাস্তবায়ন না করলে সব শিক্ষককে নিয়ে তাঁরা দেশব্যাপী বৃহত্তর আন্দোলন কর্মসূচি পালন করবেন। তাঁরা আশা করেন, প্রধানমন্ত্রী প্রাথমিক শিক্ষকদের দাবিগুলোর ব্যাপারে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করবেন। আগামী তিন মাসের মধ্যে ঢাকাসহ শহরাঞ্চলে প্রধান শিক্ষক বদলিনীতি সংশোধন করা ও বদলি বন্ধ করার নির্দেশ দিতে হবে। তা না করলে শিক্ষক সমাজ তাদের দাবি আদায়ে যেকোনো আন্দোলন কর্মসূচির মাধ্যমে দাবি আদায় করবে। সরকার শিক্ষকদের পদোন্নতির জটিলতা নিরসনে আজও কার্যকর কোনো ব্যবস্থা করেনি। তাঁরা পদোন্নতি জটিলতা নিরসনের আশু সমাধানের জন্য সরকারে সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান। প্রাথমিক শিক্ষকদের মাঝে সৃষ্ট বেতন-বৈষম্য দূর না করে বরঞ্চ ঘোষিত স্কেলে বৈষম্য বৃদ্ধি পেয়েছে।

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরামের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান। বক্তব্য দেন সদস্য সচিব গোলাম মোস্তফা, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর আলম কমল, সহসভাপতি নুরুন্নাহার খানম, ফোরামের ঢাকা মহানগরের যুগ্ম আহ্বায়ক এম এ ছিদ্দিক মিয়া, প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি আনিসুর রহমান, কেন্দ্রীয় নেতা গাজী সালাউদ্দিন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় নেতা সুবল চন্দ্র পাল, ফোরামের কেন্দ্রীয় নেতা মো. আলী, কানিজ ফাতেমা, আরজুমান্দ বানু, মো. শাহীন প্রমুখ।

মানববন্ধন শেষে প্রেসক্লাবের সামনে থেকে মিছিল নিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে স্মারকলিপি দিতে রওয়া হলে পুলিশের বাধার মুখে মিছিল শেষ করে ওই্ সংগঠন। পরে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরামের আহ্বায়ক সিদ্দিকুর রহমানের নেতৃত্বে ছয় সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেয়।

এ সময় প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন গোলাম মোস্তফা, আনিসুর রহমান, মো. আলী, এম এ ছিদ্দিক মিয়া, নুরুন্নাহার খানম।

http://www.anandalokfoundation.com/