13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শিগগিরই সিভিল কোর্ট অ্যাক্ট পরিবর্তন করবে সরকার

admin
October 8, 2015 6:54 pm
Link Copied!

বিশেষে প্রতিবেদকঃ আর্থিক অধিক্ষেত্র বাড়িয়ে শিগগিরই সিভিল কোর্ট অ্যাক্ট পরিবর্তন করবে সরকার, জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বৃহস্পতিবার সকালে রাজধানীতে বিচার প্রশিক্ষণ ইন্সটিটিউটে আয়োজিত এক আলোচনায় এ কথা বলেন তিনি। তিনি আরও বলেন, জমিজমা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির মামলার ক্ষেত্রে বিচার প্রার্থীদের সুযোগ সুবিধা বাড়াতে বিচারকের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অভিজ্ঞতা বিদেশিরাও কাজে লাগাতে চায় বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মন্ত্রী বলেন, “ইতোমধ্যে বাংলাদেশের বিচার ব্যবস্থা এমন মানে পৌঁছেছে যে, আন্তর্জাতিক অঙ্গনেও এর প্রশংসা হচ্ছে। যার স্বীকৃতিও দেশে-বিদেশে মিলছে।” তিনি বলেন, “আমাদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অভিজ্ঞতাও বিভিন্ন দেশ কাজে লাগাতে চায়।” নির্বাহী বিভাগের মত বিচার বিভাগেও ‘ডিজিটালাইজেশন’ এর সুযোগ কাজে লাগানো চেষ্টা চলছে বলে জানান আইনমন্ত্রী।

জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য আট দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আইনমন্ত্রী জানান, বিচারকদের ওপর বিপুল সংখ্যক মামলার চাপ থাকার বিষয়ে সরকার অবগত। “এই জন্য আমরা কিছু পুরনো আইন সংশোধন করছি, বিচারকের সংখ্যা বৃদ্ধি করছি। অবকাঠামো উন্নয়নও করছি। “যেখানে যেখানে ভবন নির্মাণে অনুমোদন ছিল, সেখানে আসবাবপত্রের কথা উল্লেখ ছিল না। আমি আলাদা অনুমোদন নিয়ে সব জায়গায়ই আসবাবপত্রের ব্যবস্থা করেছি।” কর্মশালায় অংশ নেওয়া বিচারকদের উদ্দেশে আনিসুল বলেন, “আপনারা জেলা পর্যায়ে বিচার ব্যবস্থার নেতৃত্ব দিচ্ছেন। আমরা চাই, মানসম্মত বিচার।”

বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক বিচারপতি মূসা খালেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক বক্তব্য দেন।

http://www.anandalokfoundation.com/