13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনা ভাইরাস রোধে মাস্ক ব্যবহার নিয়ে WHO এর নতুন নির্দেশিকা

Rai Kishori
June 6, 2020 12:23 pm
Link Copied!

করোনা সংক্রমণ রোধে বর্তমানে সবথেকে কার্যকরী দ্রব্য হল মাস্ক। মাস্কের মাধ্যমে মানুষ নিজের নাক এবং মুখকে অন্যের দ্বারা বাহিত রোগ জীবাণুর থেকে রক্ষা করতে সক্ষম হয়।

করোনা ভাইরাসের প্রাথমিক বিভাগে WHO জানিয়েছিল, মাস্ক ব্যবহার বাধ্যতা মূলক নয়। কিন্তু এবার সেই WHO নিজেই জানাল, বাইরে বেরোলে মাস্ক ব্যবহার অবশ্যই বাধ্যতা মূলক।

জেনে নিন কোথায় কোথায় ব্যবহার করবেন মাস্ক
সম্ভাব্য সংক্রামক ড্রপলেটের প্রসার রোধ করতে সক্ষম মাস্ক, জানাল WHO। এই বিষয় WHO প্রধান টেড্রস আধানম জানালেন, যেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, গণ পরিবহণ ব্যবস্থা, দোকান, বাজার বা কোনও বদ্ধ বা ভিড় এলাকায় অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

যে এলাকায় সংক্রমণের মাত্রা বেশি, সেখানকার মানুষজনকেও ব্যবহার করতে হবে মাস্ক। হাসপাতাল সংলগ্ন এলাকেও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। এছাড়াও ষাটোর্ধ্ব ব্যক্তি এবং হাসপাতলের কর্মীরাই শুধু নয়, হাসপাতালে উপস্থিত সকলেই মাস্ক ব্যবহার করতে হবে। নাহলে সংক্রমণের মাত্রা দ্রুতহারে বৃদ্ধি পাবে।

ব্যবহার করতে হবে ত্রিস্তর বিশিষ্ট মাস্ক
ডা. মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছেন ফেব্রিক মাস্ক বা কাপড়ের মাস্ক ব্যবহার করা যেতে পারে। তবে মাস্কে যেন তিনটি স্তর থাকে। বাজার থেকে কিনে অথবা বাড়িতেও বানানো যেতে পারে এই মাস্ক। তাহলে আর ওই স্তর ভেদ করে জীবাণু মানুষের শরীরে খুব সহজে প্রবেশ করতে বাঁধা পাবে। ‘মাস্ক কখনই নিজে থেকে আপনাকে করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা করবে না’ এই বার্তা প্রথমে প্রচার করলেও, বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে WHO নিজের মত বদলে মাস্ক ব্যবহারে মত দিয়েছে।

সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে
দিনে দিনে যে হারে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়ে চলেছে, তাতে করে WHO মাস্ক ব্যবহারের সিদ্ধান্তে উপনীত হয়েছে। তবে পরিস্কার পরিচ্ছন্ন এবং সামাজিক দূরত্ব বজায় রাখাও বাধ্যতা মূলক।

http://www.anandalokfoundation.com/