13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মধুমতি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন চলছেই

Link Copied!

ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের দয়ারামপুর ও জারজরনগর খেওয়াঘাট মধুমতি নদী থেকে কয়েকটি প্রভাবশালী মহল সিন্ডিকেট করে বালু উত্তোলন অব্যাহত রেখেছে। আইন-আদালত কিছুই মানছে না তারা। দিবারাত্রী বালু উত্তোলন ও পরিবহনের কারণে সাধারণ মানুষ তাদের বসতবাড়ি আবাদি জমি রাস্তা-ঘাট কিছুই রক্ষা করতে পারছে না।

সংঘবদ্ধ ওই সিন্ডিরেকটের বিরুদ্ধে প্রতিবাদ করতে ভয় পাচ্ছেন তারা। নদীতে পাচঁ চাকার ট্র্যাকে প্রতিদিন ৫-১০টি ট্রাক বালু উত্তোলন করে তা সরবরাহ করা হচ্ছে বিভিন্ন গ্রামে । বালু সরবরাহের এই ব্যবসায় স্থানীয় কতিপয় ক্ষমতাসীন প্রভাবশালী নেতারাও সরাসরি জড়িত মর্মে একটি সুত্র দাবি করেছে।

উপজেলার এসব নেতাদের সিন্ডিকেট ইউনিয়নের মধুমতি নদীর দয়ারামপুর ও জারজরনগর গ্রামের ঘাটে পাচ চাকা ট্র্যাকে দিবা রাত্রী শ্রমিকরা বেলচা দিয়ে বালু তুলছে। এদের হাত থেকে বসতবাড়ি, আবাদি জমি, স্কুল কলেজ ও যোগাযোগের রাস্তঘাট কিছুই রক্ষা করা কস্টসাধ্য হয়ে পড়েছে। এলাকাবাসীর অভিযোগ, বড় বড় রাঘব বোয়ালদের পাশাপাশি মধুমতি নদী এলাকার লোকজনও ইদানীং বালু কারবারির সাথে জড়িয়ে পড়েছে।

জারজরনগর গ্রামের একজন বসতি বলেন দয়ারামপুর গ্রামের মরহুম ্অলী বিশ^াসের ছেলে পলাশ বিশ্বাস ও মনিরুদ্দিন সাবেক মেম্ম¦ারের ছেলে আলম শেখ জারজরনগর ও দয়ারামপুর ঘাট থেকে প্রতিদিন ৫-১০ ট্রাক বালু খুব ভোর থেকে দুপুর পর্যন্ত উত্তোলন করে বিভিন্ন গ্রামে ও বিভিন্ন জায়গায় বিক্রি করে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে আর প্রকৃত বালু ব্যবসায়ীদের চরম ক্ষতি করছে । এদেও শাসন করার মত কেহ নাই। ফলে অবৈধভাবে বালু উত্তোলন কমে বিক্রি করার কারনে বালির ট্র্যাকে রাস্তাঘাট ঘরবাড়ি আবাদি জমি ক্ষতিগ্রস্থ ও প্রকৃত ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভের সৃস্টি হচ্ছে।

এছাড়াও বালু উত্তোলনের কারণে অনেক আবাদি জমি নদি গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। জারজরনগর গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন বালু কারবারিদের এতটাই প্রভাবশালী যে তারা কোন কিছুই মানছে না। কামারখালী ইউপি চেয়ারম্যান রাকিব হোসেন চৌধুরী ইরান বলেন, অবৈধ বালু উত্তোলন বন্ধে বারবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মামনুন আহমেদ অনীক বলেন, বালু উত্তোলন বন্ধে অবশ্যই ব্যবস্থা করা হবে।

http://www.anandalokfoundation.com/