13yercelebration
ঢাকা

ভারতীয় নৌবাহিনীর সাবেক ৮ কর্মকর্তা অবশেষে মুক্তি দিয়েছে কাতার

Link Copied!

কাতারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আট ভারতীয় কর্মকর্তাকে কূটনৈতিক তৎপরতায় মুক্তি দিয়েছে কাতার। ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে দীর্ঘ ১৮ মাস কাতারের কারাগারে থাকা ভারতীয় নৌবাহিনীর সাবেক ৮ কর্মকর্তা অবশেষে মুক্তি পেয়েছেন। এর মধ্যে ৭ জন ইতোমধ্যে নিজ দেশে ফিরেছেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মুক্তি পাওয়া ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তারা হলেন— ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ট, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার ভার্মা, কমান্ডার সুগুনাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্ত, কমান্ডার অমিত নাগপাল এবং নাবিক রাগেশ।

ভারতীয় নৌবাহিনীর সাবেক এসব কর্মকর্তা দেহরা গ্লোবাল নামের এ বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে কাতারের নৌবাহিনীর হয়ে কাজ করতেন। সেখানে কাজ করার সময় এসব কর্মকর্তা ইসরায়েলের কাছে গোপন তথ্য পাচার করেছিলেন বলে অভিযোগ রয়েছে। তাদের ২০২২ সালের আগস্টে গ্রেপ্তার করা হয়। তখন থেকেই তারা কারাগারে বন্দি ছিলেন।

গত বছরের অক্টোবরে এই ৮ ভারতীয়কে গুপ্তচরবৃত্তির জন্য মৃত্যুদণ্ড দিয়েছিলেন কাতারের একটি আদালত। এরপর মৃত্যুদণ্ডপ্রাপ্ত এসব কর্মকর্তাকে ছাড়িয়ে নিতে কূটনৈতিক তৎপরতা শুরু করে ভারত। পরে বছরের শেষ দিকে তাদের মৃত্যুদণ্ড স্থগিত করা হয়। সবশেষ ভারতের ব্যাপক কূটনৈতিক তৎপরতায় তাদের সবাইকে ছেড়ে দিলো মধ্যপ্রাচ্যের দেশটি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, কাতারে বন্দি আট ভারতীয়র ফিরে আসার বিষয়টিকে স্বাগত জানাচ্ছে ভারত সরকার। তারা দাহরা গ্লোবাল কোম্পানির হয়ে কাজ করতেন। আটজনের মধ্যে সাতজন ইতোমধ্যে ভারতে ফিরে এসেছেন। এসব ভারতীয়দের মুক্তি দেওয়ার যে সিদ্ধান্ত কাতারের আমির নিয়েছিলেন। আমরা সেটিকে স্বাগত জানাই।

http://www.anandalokfoundation.com/