ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফুটবল সম্রাট পেলের মহাপ্রস্থান

Link Copied!

চলে গেলেন ফুটবল সম্রাট পেলে। বয়স হয়েছিল ৮২ বছর। পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। পুরো নাম এডসন আরান্তেস দি নাসিমেন্তো হলেও, এই ফুটবল কিংবদন্তী পেলে নামেই সমাধিক পরিচিতি ছিলেন। ২০২১ সাল থেকে অন্ত্রের ক্যানসারে আক্রান্ত ছিলেন য়পেলে। কাতার বিশ্বকাপের সময় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ২৯ নভেম্বর তাকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। গত ২২ ডিসেম্বর ক্যানসারের প্রকোপ হঠাৎ বেড়ে যায়। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত একটায় (বাংলাদেশ সময়) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন পেলে।
পেলে ১৯৫৮ সালে ব্রাজিলের হয়ে প্রথম বিশ্বকাপ খেলেছেন। পর পর খেলেছেন চারটি বিশ্বকাপে। তার মধ্যে তিন বার চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ে অনবদ্য ভূমিকা ছিল পেলের।
পেলে পৃথিবীর একমাত্র ফুটবলার, যিনি তিনটি বিশ্বকাপ জয়ী। ক্যারিয়ারে ১২৮১টি গোল করেছেন পেলে।ব্রাজিলের জার্সিতে মোট ৯২টি ম্যাচে ৭৭টি গোল করেছিলেন পেলে। ফ্রেন্ডলিতে ৩৪টি, বিশ্বকাপের যোগ্যতা-অর্জন পর্বে ৬টি, বিশ্বকাপে ১২টি, কোপা আমেরিকায় ৮টি এবং অন্যান্য টুর্নামেন্টে ১৭টি গোল করেছিলেন তিনি।
বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডও পেলের। ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন। সেই সময় তার বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। ওই গোলের সুবাদেই ম্যাচ জিতেছিল ব্রাজিল।
বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকেরও নজির গড়েছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন এই ‘ব্ল্যাক পার্ল’। সেই সময় তার বয়স ছিল মাত্র ১৭ বছর ২৪৪ দিন।
১৯৭৭ সালের ২৪ সেপ্টেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে মোহনবাগানের একটি প্রদর্শনী খেলেছিলেন ফুটবলের সম্রাট। নিজের পেশাদার ক্যারিয়ারের একেবারে শেষলগ্নে কসমস ক্লাবের এশিয়া সফরের অংশ হিসেবে কলকাতায় গিয়েছিলেন। তিন বার বিশ্বকাপজয়ীকে দেখতে লোকে লোকারণ্য হয়ে পড়ে কলকাতা। বিমানবন্দর, হোটেল থেকে শুরু করে ইডেন গার্ডেন্স সর্বত্রই মানুষের ভিড় ছিল লক্ষ্যণীয়। এরপরও একাধিক বার ভারতে গিয়েছিলেন পেলে।
http://www.anandalokfoundation.com/