13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফরাসি ক্যালেডোনিয়াতে অস্থিরতা, তুরস্ক ও আজারবাইজানকে দায়ী করছে ফ্রান্স

Link Copied!

ফ্রান্সের ক্যালেডোনিয়াতে অস্থিরতা সৃষ্টির জন্য তুরস্ক ও আজারবাইজানকে অভিযুক্ত করেছে ফ্রান্স। এক ফরাসি টেলিভিশনের সূত্রে মিডল ইস্ট মনিটর এই সংবাদ দিয়েছে।

খবরে বলা হয়েছে, একটি ফরাসি রেডিও স্টেশনের প্রতিবেদনে বলা হয়েছে, আঙ্কারা এবং বাকুর সাথে প্যারিসের বৈরিতার জেরে তুরস্ক ও আজারবাইজান উদ্দেশ্যমূলকভাবে নিউ ক্যালেডোনিয়া দ্বীপের বিচ্ছিন্নতাবাদীদের সহযোগিতা দিয়ে যাচ্ছে। ফরাসি গোয়েন্দা সংস্থা ডিজিএসআই-এর কাছে বিষয়টি গোপন নেই। তারা ক্যালেডোনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের পেছনে বাকু বা আঙ্কারার মদদ আছে মর্মে নিশ্চিত হয়েছে।

উল্লেখ্য, গত সোমবার (২০ মে) ফরাসি আইন প্রণেতাদের একটি সাংবিধানিক সংশোধনী বাস্তবায়নের প্রচেষ্টার পরে দ্বীপজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এতে এখন পর্যন্ত পাঁচজন মারা গেছে। শতাধিক আহত হয়েছে। এছাড়া কয়েক শ’ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। তদুপরি গোটা এলাকায় জরুরি অবস্থাও ঘোষণা করা হয়েছে।

ফরাসি রেডিও চ্যানেল এবং ফরাসি সরকারের মতে, চলমান বিক্ষোভের পেছনে আজারবাইজান। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেশ কয়েকটি ঘটনার পর এসেছে তারা এমন অভিযোগ করেছে। এর মধ্যে গত মাসে আজারবাইজান এবং নির্বাচিত নিউ ক্যালেডোনিয়ার আইনপ্রণেতা ওমায়রা নাইসেলিনের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

http://www.anandalokfoundation.com/