13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নোবেল শান্তি পুরস্কারের জন্য ইলন মাস্কের নাম প্রস্তাব করেছেন নরওয়ের এমপি মারিয়াস নিলসেন

Link Copied!

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের সময় স্টারলিঙ্ক স্যাটেলাইট ইন্টারনেটের মাধ্যমে ইউক্রেনকে সাহায্য করেন ইলন মাস্ক। তার সাহায্যেই যোগাযোগ রক্ষা করতে পেরেছে, সমন্বয় রক্ষা করতে পেরেছে এবং রাশিয়ার আক্রমণের পালটা প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেন। এছাড়াও বাকস্বাধীনতার পক্ষে দাঁড়ানো এবং রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের পক্ষ নেওয়ায় নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন ইলন মাস্ক। এই বিশেষ সম্মানের জন্য তার নাম মনোনীত করেছেন নরওয়ের এমপি মারিয়াস নিলসেন।

টেসলা, স্পেসএক্সের সিইও মাস্ক সোশ্যাল মিডিয়ায় বাকস্বাধীনতার ব্যবস্থা করেছেন। তার প্রশংসা করেছেন মুক্তচিন্তার পক্ষে থাকা নরওয়ের এমপি নিলসেন। তিনি উল্লেখ করেন, সারা বিশ্বে আলোচনা ও মুক্তচিন্তার জন্য লড়াই করছেন মাস্ক। সারা বিশ্ব যখন বিভিন্ন মতে বিভক্ত, তখন তিনি বাকস্বাধীনতার পক্ষে দাঁড়িয়েছেন। মাস্ককে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা প্রসঙ্গে নরওয়ের ঐ এমপি বলেন, মানুষের মধ্যে মতামতের পার্থক্য থাকবেই। একই মতো যারা পোষণ করেন এবং সব কথায় সায় দেন তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে উন্নত চিন্তা তৈরি হয় না। সহযোগিতার মাধ্যমে মানসিক উন্নতি হয়। পরিপূরক মত, দৃষ্টিভঙ্গি, চিন্তার পদ্ধতি সেরা ভাবনার জন্ম দেয়।

মাস্কের প্রশংসা করে নিলসেন বলেন, মাস্ক যে প্রযুক্তিসংক্রান্ত সংস্থা তৈরি করেছেন বা অধিগ্রহণ করেছেন, সেই সংস্থাগুলো সমাজের উন্নতি, বিশ্ব ও মহাবিশ্ব সংক্রান্ত জ্ঞান বৃদ্ধি, যোগাযোগব্যবস্থা উন্নত করা এবং সারা বিশ্বে সংযোগ গড়ে তোলার ক্ষেত্রে সাহায্য করছে। এর ফলে সারা বিশ্বের মানুষের মধ্যে যোগাযোগ বৃদ্ধি পেয়েছে এবং বিশ্ব আরো সুরক্ষিত হয়ে উঠেছে।

http://www.anandalokfoundation.com/