13yercelebration
ঢাকা

নিজামী নিজেই প্রাণভিক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেবেন

admin
May 5, 2016 1:52 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ মানবতাবিরোধী আপিলের রায়ে মৃত্যুদণ্ড বহাল থাকা জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আইনজীবী এস এম শাহজাহান বলেছেন, রিভিউর রায়ের কপি প্রকাশ না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না। ছাড়া কপি পাওয়ার পর প্রাণভিক্ষা চাইবেন কি না, সে বিষয়ে নিজামী নিজেই সিদ্ধান্ত নেবেন। এটি একান্তই তাঁর নিজস্ব ব্যাপার

আজ বৃহস্পতিবার নিজামীর আপিলের রায়ের পর এক প্রতিক্রিয়ায় এনটিভি অনলাইনকে এসব কথা বলেন এস এম শাহজাহান।

এর আগে বেলা সাড়ে ১১টার পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখেন। বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে গত মঙ্গলবার রিভিউ শুনানি শেষে মে রায়ের দিন ধার্য করা হয়। ওই দিন শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর আসামিপক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন।

মানবতাবিরোধী অপরাধের দায়ে আপিলেও মৃত্যুদণ্ডাদেশ বহালের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে গত ২৯ মার্চ আবেদন করেন নিজামী। ৭০ পৃষ্ঠার মূল রিভিউ আবেদনের সঙ্গে ২২৯ পৃষ্ঠার নথিপত্রে তাঁর দণ্ড থেকে খালাস চেয়ে ৪৬টি (গ্রাউন্ড) যুক্তি তুলে ধরা হয়।

গত ১৫ মার্চ নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহাসহ আপিল বিভাগের চার বিচারপতির স্বাক্ষরের পর রায় প্রকাশ করা হয়।

গত জানুয়ারি বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী উসকানিদাতাসহ মানবতাবিরোধী তিনটি অপরাধের দায়ে দোষী জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে নিজামীর করা আপিল আংশিক মঞ্জুর করে রায় ঘোষণা করা হয়।

বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল১। নিজামীর মৃত্যুদণ্ড বহাল রেখে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিলের রায় গত জানুয়ারি ঘোষণা করেন আপিল বিভাগ

http://www.anandalokfoundation.com/