13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

“ধূমপান নিচ্ছে হাজারো মানুষের জীবন”

admin
September 30, 2015 1:28 pm
Link Copied!

আব্দুল আওয়াল ক্রাইম রিপোর্টার ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও জেলায় ধূমপায়ীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। বিশেষ করে গ্রামাগুলোতে রয়েছে এর বেশি ব্যবহার।

ধূমপানের কারনেই বেড়ে চলছে মানুষের বিভিন্ন রকমের সমস্যা। যেমন:ক্যান্সার, হৃদরোগ, এজমা, শ্বাসকষ্ট ও ফুসফুস সহ নানা রকমের সমস্যা । ধূমপান না করেও পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন আরো কয়েক লাখ নারী, পুরুষ ও শিশু।

ঠাকুরগাঁও জেলায় ১৫ লাখ মানুষের মধ্যে কম বেশি অর্ধেক কেরেও বেশি মানুষ জরিত রয়েছে এই ধূমপানের সাথে। সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ি ৪ লাখ ৪৫ হাজার নারী পুরুষ ধূমপান করেন।

এ বিষয়ে ঠাকুরগাঁওয়ে যক্ষ্মা রোগ বিশেষজ্ঞ ডাঃ আবু খয়রুল কবীর বলেন ,ধূমপান, তামাক সেবন ও গুল ব্যবহার করার কারনে অনেক মানুষের মৃত্যু হয়েছে এবং হচ্ছে।জেলায় যক্ষ্মায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪ হাজার। ধূমপানে অভ্যস্ত হওয়ায় ৫০ শতাংশ রোগীর যক্ষ্মা ভয়াবহ আকার ধারন করেছে। গ্রামে বিড়ির ব্যবহার অনেক বেশি আর ট্যাক্স কম হওয়ায় বিড়ির দামও কম। তাই গ্রামে অনেকেই এই নেসার সাথে জরিত হয়ে গেছে। গ্রামের মানুষের ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে তেমন ধারনা না থাকায় অবিরাম বিড়ি পান করে চলেছেন তারা।

ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা: নজরুল ইসলাম বলেন, ধূমপান,গুল,তামাকপাতা,জর্দা ইত্যাদি এগুলো এক ধরনের নেশা। যা মানুষের জীবনের  জন্য অত্যান্ত ক্ষতীকর। এ থেকে শ্বাস কষ্ট,ফুসফুসের ও ক্যান্সারের মতো ভয়াবহ রোগ লেগেই থাকে শরীওে এবং মৃত্যু ঝুকিও বাড়ায়।

http://www.anandalokfoundation.com/