13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভারতীয় সেনাকে পূর্ণ স্বাধীনতা দিল মোদি

Rai Kishori
June 18, 2020 12:14 am
Link Copied!

ভারত চীন সীমান্তে চরম উত্তেজনা বিরাজ করছে। ২০ জন জওয়ান শহিদ হয়েছেন বলে খবর। আর এই পরিস্থিতিতে চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভারতীয় সেনাকে পূর্ণ স্বাধীনতা দিল কেন্দ্র।

ওই খবর প্রকাশ্যে আসার পরই নয়াদিল্লিতে বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চীন-ভারত সংঘর্ষ নিয়ে মঙ্গলবার রাতেই আলোচনায় বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চার হেভিওয়েট মন্ত্রী। ক্যাবিনেট মিটিংয়ে ছিলেন ভারতীয় সেনার চিফ জেনারেল এমএম নারাভানে। বুধবার নিয়ন্ত্রণরেখায় চিনের আগ্রাসনের ক্ষেত্রে তা মোকাবিলা করতে সেনাকে পূর্ণ স্বাধীনতা দেয় কেন্দ্র।

শান্তি বজায় রাখার সম্পূর্ণ প্রচেষ্টা করা হলেও সীমান্তে ভারতের এলাকায় চিনের কোনওরকম প্রবেশ ও আগ্রাসন মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিল ভারত। তাই পরিস্থিতি অনুযায়ী নিজেদের সিদ্ধান্ত নেওয়ার জন্য ভারতীয় সেনাকে দেওয়া হল অনুমতি।

লাদাখে গালওয়ান ভ্যালিতে ব্যাপক উত্তেজনা। সোমবার রাতে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারত-চীন সেনা সংঘর্ষে শহিদ হয়েছেন ২০ জন ভারতীয় সেনা। এমনটাই ভারতীয় সেনার তরফে দেওয়া বিবৃতি থেকে জানা গিয়েছে।

তবে বুধবার সকালে সূত্রের খবর, আরও ৪ জন ভারতীয় জওয়ান সংকটজনক অবস্থায় রয়েছে বলে জানা যাচ্ছে। সীমান্তে ভারত-চীন সীমান্ত সংঘর্ষের সময় ওই চারজনও উপস্থিত ছিলেন বলেই প্রাথমিকভাবে জানা যাচ্ছে।

ইতিমধ্যেই সীমান্ত লাগোয়া হিমাচলপ্রদেশে জারি হয়েছে হাই-অ্যালার্ট। হিমাচল প্রদেশের একাধিক জায়গায় সেনাবাহিনী সজাগ রয়েছে। সেখানেও চিনের এগিয়ে আসার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। শুধু তাই নয়, গ্রামবাসীদেরও সতর্ক করা হয়েছে।

হিমাচলের লাহোল, স্পিতি ও কিন্নরের গ্রামবাসীদের সুরক্ষা দিতে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। গোটা ভারত-চীন সীমান্তে ভারতীয় সেনাকে হাই-অ্যালার্টে রাখা হয়েছে।

ইতিমধ্যে সেনাকে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে। উত্তেজনার মধ্যেই যুদ্ধের মহড়া সারল চিনের সেনাবাহিনী।

জানা যাচ্ছে, পার্বত্য এলাকার উচ্চতার কথা মাথায় রেখে সম্প্রতি বিশাল একটি সামরিক মহড়া চালিয়েছে চিনের সেনাবাহিনী। এমনটাই জানানো হয়েছে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তিব্বত মিলিটারি কমান্ডের তরফে।

আরও জানা যাচ্ছে যে, লাদাখে গালওয়ান উপত্যাকায় সোমবার ভারতের সঙ্গে চিনের সংঘাতের ঘটনা যখন প্রকাশ্যে এসেছে ঠিক এর পরপরেই বিশাল এই মহড়ার কথা জানিয়েছে কমিউনিস্ট চীন।

http://www.anandalokfoundation.com/