13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েলি পণ্য বর্জনের হুমকি তুরস্কের

admin
May 22, 2018 8:19 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ গাজায় ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে কিছু ইসরায়েলি পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে তুরস্ক। এমন ইঙ্গিতই দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

রোববার বসনিয়া সফর শেষে তুরস্কে ফিরে এরদোয়ান বলেন, অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) ৫৭ সদস্য ইসরায়েলি পণ্যের ওপর বয়কটের ব্যাপারে সুপারিশ করেছে। হারিয়েট পত্রিকা এরদোয়ানের বরাত দিয়ে জানিয়েছে, ওআইসি’র সদস্য দেশগুলো ওই সুপারিশের আলোকে বয়কটের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। এতে ইসরায়েল থেকে আর কেউ পণ্য কিনবে না। একইসঙ্গে আমরা পরিস্থিতি বিশ্লেষণ করবো।

এর আগে ইসরায়েলের অবৈধ দখলদার এলাকা থেকে পণ্য আমদানি নিষিদ্ধ করতে ওআইসি সদস্যভুক্ত দেশগুলোর প্রতি শুক্রবার পুনরায় আহ্বান জানায় সংস্থাটি। মূলত ইসরায়েল অধিকৃত পশ্চিমতীর ও গোলান মালভূমিতে যে পণ্য উৎপাদিত হয় সেটির দিকেই ইঙ্গিত করে ওআইসি এমন আহ্বান জানায়।

তবে সব ইসরায়েলি পণ্য নিষিদ্ধ করা হোক এমনটা বলেনি ওআইসি। ওই ঘোষণায় যেসব দেশ যুক্তরাষ্ট্রের অনুসরণ করে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেবে সেসব দেশ, কর্মকর্তা, পার্লামেন্ট, কোম্পানি বা ব্যক্তির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়।

১৪ মে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার দিন গাজায় বিক্ষোভে অন্তত ৬২ জন নিহত হয়। এরপর ওই ঘটনায় এরদোয়ান ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে ব্যাপক বাকবিতণ্ডা হয়। উল্লেখ্য, ২০১৭ সালে আইএমএফ’র তথ্যমতে ইসরায়েলি পণ্যের দশম সর্বোচ্চ বাজার হচ্ছে তুরস্ক। ওই বছর ইসরায়েল থেকে ৩৪০ কোটি টাকার পণ্য আমদানি করে তুরস্ক।

http://www.anandalokfoundation.com/