13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইলিশ মাছ ধরায় ফরিদপুরে ১২ জেলের জেল

admin
October 23, 2016 10:00 am
Link Copied!

ফরিদপুর চরভদ্রাশন থেকে রাজ বেপারীঃ জেলার সদরপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে নয় জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল শনিবার পদ্মায় অভিযান চালিয়ে তিন জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে প্রত্যেককে ১০ দিন করে কারাদণ্ড দেন নির্বাহী হাকিম পারভেজ মল্লিক। সাজাপ্রাপ্তরা হলেন কবিরপুরের পান্নু জমাদার (৩২), আবদুল ব্যাপারী (৫০) এবং চরসালেপুরের শাহিন ব্যাপারী (৩৫)।

এ সময় তিন জেলের কাছ থেকে জব্দ করা ৩০ কেজি ইলিশ এতিমখানায় দিয়ে দেওয়া হয়। আর ২০ হাজার মিটার ক্যারেন্ট জাল পুড়িয়ে দেওয়া হয়।

অপরদিকে শুক্রবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোকসানা রহমানের নেতৃত্বে নদীতে অভিযান চালিয়ে এসব জেলেকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে জালও জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে প্রত্যেককে ২৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ইলিশ আহরণ, মজুদ ও পরিবহনের দায়ে দণ্ডবিধি ১৮৮ ধারায় এ শাস্তি দেন আদালত।

সাজাপ্রাপ্তরা হলেন বাচ্চু বাদশা (৪০), আইয়ুব বাদশা (৪২), চান মিয়া বাদশা (৩৮), মো. শহিদ মোল্লা (৪৫), মো. আবুল কালাম মোল্লা (৪২), পবিত্র চন্দ্র রায় (৫৫), শেখ শহিদ (৩৫), শেখ সালাম (৪২), শুভ্র মুন্সী (৩৫)।

অভিযানে আটক দুই মণ ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়। আর তিন হাজার মিটার কারেন্ট জাল স্থানীয় ঘাটে পুড়িয়ে ফেলা হয়। অভিযানকালে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা সজীব সাহা।

সদর উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. নওশের আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

http://www.anandalokfoundation.com/