13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অন্যরকম সেঞ্চুরির সামনে শের-ই-বাংলা স্টেডিয়াম

admin
January 17, 2018 12:22 pm
Link Copied!

স্পোর্টস ডেস্কঃ  আর মাত্র কয়েক ঘণ্টা। এরপরই ওয়ানডেতে সেঞ্চুরি হয়ে যাবে মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের। অথচ এমন সেঞ্চুরির ম্যাচে মাঠে থাকবে না বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল। সেঞ্চুরির সাক্ষী হতে মাঠে দর্শকসারিতে থাকবে টাইগাররা।

শারজাহ ক্রিকেট স্টেডিয়াম, সিডনি ক্রিকেট গ্রাউন্ড, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, হারারে স্পোর্টস ক্লাব ও কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়াম। উপরের স্টেডিয়ামগুলো শতাধিক ওয়ানডে ম্যাচ আয়োজনের মাইলফলক ছুঁয়েছে আগেই। এবার সেই তালিকায় প্রবেশ করতে যাচ্ছে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। তবে উপরে উল্লেখিত স্টেডিয়ামগুলোর মধ্যে সবচেয়ে কম সময়ে ১০০ ওয়ানডে ম্যাচ আয়োজন করতে যাচ্ছে মিরপুর স্টেডিয়াম। মাত্র ১১ বছরে শততম ওয়ানডে ম্যাচ হতে যাচ্ছে স্টেডিয়ামটিতে।

ত্রিদেশীয় সিরিজের ম্যাচে আজ দুপুর বারোটায় জিম্বাবুয়ের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। ওয়ানডেতে মিরপুরে এটিই হবে শততম ম্যাচ। ১১ বছরে সেঞ্চুরি করার পথে রয়েছে মিরপুর স্টেডিয়াম।

মিরপুর স্টেডিয়ামে টাইগারদের অনেক ইতিহাস রয়েছে। অনেক স্বপ্ন ডালপালা মেলেছে এখানে। অনেক স্বপ্ন হয়েছে ধুলিসাৎ। কত উল্লাসের সাক্ষী হয়েছে স্টেডিয়ামটি। হয়েছে কান্নার সাক্ষীও। কত শত গল্পের জন্মদাতা এই স্টেডিয়াম তার ইয়ত্তা নেই।

মিরপুরেই ২০১২ ও ২০১৬ সালের এশিয়া কাপে ফাইনাল খেলেছিল টাইগাররা। ২০১১ সালে এখানে অনুষ্ঠিত হয়েছে আইসিসি বিশ্বকাপের ম্যাচ। ২০১৪ সালে অনুষ্ঠিত হয়েছিল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা।

২০০৬ সালে প্রতিষ্ঠিত হয় স্টেডিয়ামটি। ওই বছরের ডিসেম্বর মাসের ৮ তারিখ বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার ওয়ানডে ম্যাচ আয়োজন করে মিরপুর। যা ছিল স্টেডিয়ামটির ইতিহাসে প্রথম ওয়ানডে ম্যাচ। আজও এই মাঠের শততম ম্যাচেও নামতে যাচ্ছে তারা। যেখানে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। অবশ্য এই ম্যাচকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ড কোনো পরিকল্পনা হাতে নেয়নি। নানাভাবে উদযাপন করা যেত মিরপুর স্টেডিয়ামের মাইলফলক ছোঁয়ার ম্যাচটি।

এই মাঠেই ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪-০ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। এই মাঠেই জন্ম হয়েছে ‘বাংলাওয়াশ’ শব্দটির। এই মাঠে খেলেই ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ফাইনালে পাকিস্তানের কাছে ২ রানে হেরে কান্নার রোল পড়েছিল এই মাঠেই। এরপর এই মাঠেই পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা তিনটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। এ মাঠেই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়ের ইতিহাস গড়েছে টাইগাররা।

আজকের এই ম্যাচের আগে এই মাঠে যে ৯৯টি ম্যাচ হয়েছে তার মধ্যে বাংলাদেশ খেলেছে ৮৪টিতে। যেখানে বাংলাদেশের জয় ৪০টিতে। মিরপুর শুধু একটি স্টেডিয়াম নয়, তার চেয়ে বেশি কিছু। এখানে ক্রিকেটের প্রয়োজনীয় প্রায় সবকিছুই পাওয়া যায়। আছে অনুশীলনের প্রয়োজনীয় সব ব্যবস্থাই। এখানেই ক্রিকেট বোর্ডের হেডকোয়ার্টার্স। ক্রিকেটার ও কোচরা এই মাঠের ভক্ত।

তবে এটি ক্রিকেট ভেন্যু হওয়ার আগে বাংলাদেশের ক্রিকেটের অনেক গৌরব ও ইতিহাস লেখা হয়েছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ১৫ বছর আগে সেখানে হয়েছিল সবশেষ ক্রিকেট ম্যাচ। ১৯৫০ সালে নির্মিত হওয়ার পর ঢাকা স্টেডিয়াম অনেক ঘটনার সাক্ষী হয়েছে। অবিভক্ত পাকিস্তানের প্রথম টেস্ট ম্যাচ হয়েছিল এই স্টেডিয়ামে। এরপর ১৯৬৯ সাল পর্যন্ত পাকিস্তানের আরো ছয়টি টেস্টের আয়োজক ছিল বঙ্গবন্ধু স্টেডিয়াম (তৎকালিন ঢাকা স্টেডিয়াম)।

সেই সময়ের অনেকের কাছেই এই স্টেডিয়াম স্মৃতির পাহাড়। সে সময় অনেকেই বাবা কিংবা বড় ভাইয়ের হাত ধরে প্রথমবারের মতো স্টেডিয়ামে গিয়েছিল। কিংবা টিফিনের পয়সা বাঁচিয়ে এক নজর সেই সময়ের তারকাদের দেখতে স্টেডিয়ামে হাজির হয়েছিল স্কুলগামী ছেলেরা। তবে স্বাধীনতার পর স্বাধীন বাংলাদেশের ক্রীড়ার অনেক ইতিহাস রচিত হয়েছে এই মাঠে। তখন নতুন দেশটির ক্রীড়াঙ্গন ছিল এই স্টেডিয়াম কেন্দ্রিক। ১৯৭৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত প্রত্যেকটি গুরুত্বপূর্ণ ম্যাচ কিংবা টুর্নামেন্ট, আন্তর্জাতিক কিংবা ঘরোয়া বঙ্গবন্ধু স্টেডিয়ামেই হয়েছে।

http://www.anandalokfoundation.com/