13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

স্মার্ট ডাকঘর প্রতিষ্ঠায় সমীক্ষা প্রতিবেদনের খসড়া প্রকাশ

পিআইডি
February 6, 2023 5:57 pm
Link Copied!

স্মার্ট ডাকঘর প্রতিষ্ঠায় স্মার্ট ডিজিটাইজেশন, স্মার্ট অবকাঠামো, স্মার্ট ব্যবসা এবং স্মার্ট সক্ষমতা এই চারটি অনুষঙ্গ অপরিহার্য। স্মার্ট বাংলাদেশের উপযোগী ডাক সেবা প্রতিষ্ঠায় করণীয় বিষয়ে পরিচালিত সমীক্ষা প্রতিবেদনের খসড়ায় এই চারটি অনুষঙ্গের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

ঢাকার আগারগাঁওয়ে ডাক ভবনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে সমীক্ষা প্রতিবেদনের এই খসড়া উপস্থাপন করা হয়। ডাকঘর ডিজিটাইজেসনের জন্য এটুআই এর ব্যবস্থাপনায় গৃহীত ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব (ডিএসডিএল) এর সুপারিশ মোতাবেক বাংলাদেশ পোস্ট অফিসের জন্য অটোমেটেড মেইল প্রসেসিং নির্মাণ  প্রকল্পের অধীনে এই সমীক্ষাটি পরিচালিত হয়।

অনুষ্ঠানে স্মার্ট ডাকঘর প্রতিষ্ঠায় পরিচালিত সমীক্ষাটি অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে মন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ডাকঘর অপরিহার্য। ডিজিটাল যুগের উপযোগী ডাক ব্যবস্থা প্রতিষ্ঠায় ডাকঘর ডিজিটাইজেশনের পথ নকশা তৈরি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। ডাক ব্যবস্থাকে ডিজিটাইজ করার পাশাপাশি কর্মরত ৪৩ হাজার কর্মকর্তা কর্মচারীকেও ডিজিটাল দক্ষতা প্রদানের মাধ্যমে ডাকঘর ডিজিটাল করার কাজ আমরা শুরু করেছি। জনগণের দোরগোড়ায় ডকুমেন্টসহ বিভিন্ন পণ্য ডেলিভারির বিশাল চাহিদা পূরণে ডাকঘরকে উপযোগী করার চলমান কর্মসূচি সফল করতে সংশ্লিষ্ট সবাইকে সেবার মনোভাব নিয়ে আরো নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

সমীক্ষা প্রতিবেদনের খসড়ায় স্মার্ট ডিজিটাইজেশনের জন্য সমন্বিত ডিজিটাল প্লাটফর্ম, পেপারলেস ও ক্যাশলেস ডাক ব্যবস্থার জন্য করণীয় বিষয়, স্মার্ট অবকাঠামো গঠনে স্বয়ংক্রিয় মেইল প্রসেসিং সেন্টার, চতুর্থ শিল্প বিপ্লবের বিষয়সমূহের অন্তর্ভুক্তি এবং অবকাঠামো ও ডিজিটাল সংযুক্তি বিষয়ে দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। স্মার্ট ব্যবসার জন্য নতুন ব্যবসায়িক মডেল বাস্তবায়ন, জিটুজি ডাক সেবা এবং ইকোসিস্টেম গড়ে তোলার কথা বলা হয়েছে। স্মার্ট সক্ষমতা তৈরির জন্য মানসিকতা ও বিদ্যমান ধ্যান-ধারণার পরিবর্তন, স্মার্ট প্রযুক্তি গ্রহণ এবং স্মার্ট প্রযুক্তি ব্যবহারের সক্ষমতা তৈরি ইত্যাদি বিষয়ে গুরুত¦ারোপ করা হয়েছে। খসড়া প্রতিবেদনে স্মার্ট ডাকঘর বাস্তবায়নে স্মার্ট বিপিও কমিশন গঠন, স্মার্ট বিপিও টাস্কফোর্স গঠন, ডিপিপি প্রস্তুত, স্মার্ট বিপিও কৌশল প্রণয়ন এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কর্তৃক আর্থিক উৎস ও নীতিগত সিদ্ধান্ত গ্রহণ, স্মার্ট ভিশন বাস্তবায়ন রোডম্যাপ তৈরি এবং এ বিষয়সমূহের অগ্রগতি পর্যবেক্ষণ, ট্র্যাকিং ও প্রগ্রেস সংক্রান্ত বিষয়টি সুপারিশমালা হিসেবে তুলে ধরা হয়।

উল্লেখ্য, ডাক সেবা প্রদান ও গ্রহণকারীসহ সংশ্লিষ্ট অংশীজনদের মতামত ও সুপারিশের ভিত্তিতে বিবেচনার জন্য চূড়ান্ত প্রতিবেদন পেশ করা হবে।

ডাক অধিদপ্তরের মহাপরিচালক মোঃ হারুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব জিনাত আরা, এটুআই কর্মকর্তা ফরহাদ জাহিদ শেখ সাব্বির রহমান, প্রকল্প পরিচালক মোঃ ছালেহ আহম্মাদ এবং পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/