13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শ্রমিকদের ওপর গুলি বর্ষণে জড়িতদের বিচারের দাবিতে বিক্ষোভ

Link Copied!

নগরীর ফরচুন সুজ কারখানায় বকেয়া বেতনের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর হামলা ও গুলিবর্ষণকারীসহ জড়িতদের শাস্তি, আহতদের চিকিৎসার ক্ষতিপূরণ এবং অবিলম্ভে সকল শ্রমিকদের বকেয়া বেতন-বোনাস, ওভারটাইমের সমুদয় টাকা পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা কমিটির আয়োজনে শনিবার বেলা ১১টার দিকে নগরীর সদর রোডে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাসদের জেলা সদস্য সচিব ডাঃ মণিষা চক্রবর্তী, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি অধ্যাপক মিজানুর রহমান সেলিম, বিপ্লবী কমিউনিস্ট লীগের মহানগর শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ্ আজিজুর রহমান খোকন, বাসদের গোপালগঞ্জ জেলা শাখার আহবায়ক অধ্যাপক মোশারেফ হোসেন ঢালী, কমিউনিস্ট পার্টির ঝালকাঠী জেলার সাধারণ সম্পাদক প্রশান্ত দাস, ভোলা জেলার নেতা সিদ্দিকুর রহমান প্রমুখ।

বক্তরা বলেন, নিরিহ শ্রমিকদের ওপর গুলিবর্ষনকারী আনসার সদস্য ও তাদের নির্দেশদাতাদের বিরুদ্ধে নিরপেক্ষ সুষ্ট তদন্তের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করতে হবে। পাশাপাশি শ্রমিকদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেওয়াসহ তাদের চিকিৎসার ক্ষতিপূরণ দিতে হবে। নতুবা কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। সবশেষে একই দাবিতে বিক্ষোভ মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।

উল্লেখ্য, বরিশাল শিল্প নগরীতে (বিসিক) জুতা তৈরিকারী প্রতিষ্ঠান ফরচুন সু কোম্পানি লিমিটেডে বকেয়া বেতনের দাবিতে ২৩ মে বিকেলে শ্রমিকরা আন্দোলন শুরু করেন। এসময় কারখানার নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যদের লাঠিপেটা ও শটগানের গুলিতে পাঁচজন শ্রমিক আহত হন।

এসময় পরিস্থিতি উত্যপ্ত হয়ে উঠলে শ্রমিকদের নিক্ষিপ্ত ইটের আঘাতে আহত হয়েছে কাউনিয়া থানার পরিদর্শক (তদন্ত) মোস্তাফিজুর রহমানসহ পাঁচজন আনসার সদস্য। ভাঙচুর করা হয় কারখানার গ্লাসসহ পার্কিং করে রাখা অসংখ্য যানবাহন।

http://www.anandalokfoundation.com/