13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের উত্তরাখণ্ডের লিপুলেখ গিরিপথের দিকে নজর পড়েছে চিনের

Rai Kishori
August 1, 2020 11:42 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক: ভারতের উত্তরাখণ্ড রাজ‍্যের লিপুলেখ গিরিপথের দিকে নজর পড়েছে চিনের।
ভারতীয় সেনা সূত্রে জানা গেছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার (LAC) কাছে চিনের লালফৌজ ব্যাটালিয়ন মোতায়েন করেছে। চিন সীমান্ত ছাড়াও ভারত-নেপালের সীমান্তে অবস্থিত ওই গিরিপথ। লালফৌজের মতলব ভাল নয়। অনুমান করেই উত্তরাখণ্ডের চামোলি জেলার ওই সীমান্তবর্তী অঞ্চলে সেনা ও ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ কড়া নজরদারি চালাচ্ছে।
লিপুলেখ গিরিপথ কূটনৈতিক ভাবে নয়াদিল্লির কাছে খুবই গুরুত্বপূর্ণ। সম্প্রতি নেপালের পার্লামেন্টে মানচিত্র সংশোধনী বিলে উত্তরাখণ্ডের কালাপানি ও লিম্পিয়াধুরার সঙ্গে লিপুলেখ গিরিপথও নেপালের ভূখণ্ড বলে দাবি করা হয়েছে। নয়াদিল্লির আপত্তি সত্ত্বেও বিল নিয়ে ভারতের হুঁশিয়ারিতে কর্ণপাত করেননি নেপালের কমিউনিস্ট প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।
প্রসঙ্গত, তিব্বতের কৈলাস ও মানস সরোবর যেতে প্রাচীনকাল থেকে এই লিপুলেখ গিরিপথ পুণ্যার্থীরা ব্যবহার করেন। পুণ্যার্থীদের সুবিধার জন্য ধরচুলা থেকে লিপুলেখ পর্যন্ত প্রায় ৮০ কিলোমিটার সড়কও বানিয়েছে ভারত। গত মে মাসে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ওই সড়কের উদ্বোধন করার পর কড়া প্রতিক্রিয়া জানায় নেপাল। কূটনৈতিক মহলের ধারণা, নেপালের ওই লম্ফঝম্ফের পিছনে চিনের পরোক্ষ উসকানি রয়েছে।
ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, লিপুলেখ গিরিপথের কিছুটা দূরে প্রায় হাজার খানেক চিনা সৈন্য তাঁবু গেড়ে বসে আছে। সঙ্গে থাকা অস্ত্রশস্ত্র এবং রসদের পরিমাণ থেকে এটাও পরিস্কার – যুদ্ধের প্রস্তুতি নিয়েই তারা ওখানে ঘাঁটি গেড়েছে। উত্তর সিকিম এবং অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখাতেও সম্প্রতি চিনের লালফৌজের তৎপরতা ক্রমশ বাড়তে শুরু করেছে বলে জানিয়েছে ভারতীয় সেনা।
প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, নেপালের প্রধানমন্ত্রী ওলি ও কাঠমাণ্ডুর মদত ছাড়া লালফৌজ লিপুলেখে অবস্থান করতে পারবে না। লাদাখ নিয়ে সংঘাতের মধ্যে উত্তরাখণ্ড সীমান্তেও লোভী চিনা ড্রাগনের লোলুপ দৃষ্টি নিয়ে কড়া নজর রেখে চলেছে ভারত।
http://www.anandalokfoundation.com/