13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লাহোর দিল্লি সমঝোতা এক্সপ্রেস বন্ধে সিলমোহর দিল ভারত

Rai Kishori
August 11, 2019 8:38 pm
Link Copied!

দু’দিন আগেই সমঝোতা এক্সপ্রেস বন্ধ করেছিল পাকিস্তান। তারপর থর এক্সপ্রেস, লাহোর-দিল্লি বাস পরিষেবাও বন্ধ করা হয়। তাদের আংশিক আকাশপথে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এত দিন পর্যন্ত ভারতের তরফে কোনও কড়া পদক্ষেপ করা হয়নি। তবে, আজ নয়া দিল্লির দিক থেকেও সমঝোতা এক্সপ্রেস বন্ধে সিলমোহর দিল।

গত মঙ্গলবার সংবিধান মেনে ভারত অনুচ্ছেদ ৩৭০ রদের সিদ্ধান্ত নিলে, কার্যত ‘বিস্ফোরণ’ ঘটে ইসলামাবাদে। তড়িঘড়ি পাক সংসদের যৌথ অধিবেশন ডেকে পাক প্রধানমন্ত্রী ইমরান খান এক ঝাঁক কড়া পদক্ষেপ করেন পাশাপাশি অনবরত উস্কানিমূলক মন্তব্যও করতে দেখা যায়। ভারতের সঙ্গে কূটনৈতিক, বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি দুই দেশের যানবাহন পরিষেবাও বন্ধ করে দেয় পাকিস্তান। গত ৮ অগস্ট সমঝোতা একপ্রেস বন্ধ করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। তারপরের দিনই জোধপুর থেকে করাচি গামী থর এক্সপ্রেস পরিষেবা বন্ধ করা হয়।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘পাকিস্তান এক তরফাভাবে থর এক্সপ্রেস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এনিয়ে আমাদের সঙ্গে কোনও আলোচনা হয়নি। পাকিস্তান যা করছে তাতে দুদেশের সম্পর্ক আরও উত্তপ্ত হচ্ছে।’ সমঝোতা এক্সপ্রেসের পর এবার লাহোর ও দিল্লির মধ্যে চলাচলকারী ‘দোস্তি’ বাস পরিষেবা বাতিল করে পাকিস্তান। ভারত ও পাকিস্তানের মধ্যে বাস চলাচল প্রথম চালু হয় ১৯৯৯ সালে। কিন্তু ২০০১ সালে সংসদ ভবনে হামলার পর তা বন্ধ করে দেওয়া হয়। বাস চলাচল ফের চালু হয় ২০০৩ সালে।

http://www.anandalokfoundation.com/