13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাখাইন ফেরত হিন্দুদের সহায়তায় সীমান্তে রানা দাশ

admin
September 4, 2017 12:56 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের পাশাপাশি হিন্দুদের ওপর বর্বর নির্যাতন চালিয়েছে। দেশটি থেকে বাংলাদেশ সীমান্তে পালিয়ে আসা হিন্দু নারীরা জানিয়েছেন, অন্তত ৮৬ জন হিন্দু সম্প্রদায়ের লোককে হত্যা করেছে বর্মি বাহিনী।

রাখাইনে এভাবে হিন্দু হত্যার প্রতিবাদ ও প্রাণ বাঁচাতে বাংলাদেশে অনুপ্রবেশ করা হিন্দুদের সহায়তায় রোববার কক্সবাজার সীমান্তে ছুটে গেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত। তার সঙ্গে সংগঠনের আরও অনেক নেতা ছিলেন।

বিকেলে উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া ১৬০টি হিন্দু পরিবারের ৪৯৭ সদস্যের মাঝে ত্রাণ দেন রানা দাশ গুপ্ত। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে গণহত্যা চালাচ্ছে। দেশটিকে মানবতাবিরোধী অপরাধের জন্য আন্তর্জাতিক কাঠগড়ায় দাঁড় করাতে হবে।’

রানা দাশ মিয়ানমারের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করতে জাতিসংঘের প্রতি আহ্বানন জানান। একই সঙ্গে তিনি বর্মি বাহিনীর গণহত্যার বিরুদ্ধে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে সোচ্চার হওয়ার আহ্বান জানান। বাংলাদেশে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক এই প্রসিকিউটর বলেন, ‘মিয়ানমারের চলমান সহিংসতা ঠেকাতে বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে। আন্তর্জাতিকভাবেও বিষয়টি সমাধানে বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে।’

এ সময় তিনি জানান, নির্যাতনের মুখে মিয়ানমার থেকে এখন পর্যন্ত সাড়ে পাঁচশ’ হিন্দু বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। এদের মধ্যে অন্তত ১০০ জন তাদের আত্মীয়দের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

ত্রাণ সহায়তার সময় রানা দাশ গুপ্তের সঙ্গে ছিলেন- হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টি অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন, হিন্দু-বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, চট্টগ্রাম মহানগরীর সভাপতি পরিমল কান্তি চৌধুরী, সাধারণ সম্পাদক তাপস হোড়, জেলা হিন্দু ধর্মীয় নেতা অধ্যাপক অজিত কুমার দাশ, কক্সবাজার জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট রনজিত দাশ, সম্পাদক দীপক শর্মা দীপু, উখিয়া উপজেলা উদযাপন পরিষদের সভাপতি স্বপন শর্মা রনি প্রমুখ।

রাখাইনের চিকনছড়ি গ্রামে প্রায় ৭০টি হিন্দু পরিবারের ৪৮৯ সদস্য বসবাস করে। এদের মধ্যে ৮৬ জনকে কেটে ফেলা হয়েছে বলে পালিয়ে আসা হিন্দুরা জানিয়েছেন।

http://www.anandalokfoundation.com/