13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যৌথ অভিযান ও দায়মুক্তি সংবিধানের সাথে সাংঘর্ষিক

admin
January 3, 2017 8:09 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ‘অপারেশন কিন হার্ট’ নামে পরিচালিত অভিযানকে দায়মুক্তি দিয়ে করা আইনকে সংবিধানের সাথে সাংঘর্ষিক ও বাতিল ঘোষণা করে দেয়া রায় প্রকাশ হয়েছে। সোমবার এটি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর হাই কোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। রায়ের মূল অংশ লেখেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী। তার বক্তব্যের সাথে একমত পোষণ করার পাশাপাশি সংযুক্তিও দেন অপর বিচারপতি আশরাফুল কামাল।

এতে বলা হয়, এই রায়ের ফলে ওই নৃশংসতা, নিপীড়নের শিকার ব্যক্তি বা নিরাপত্তা বাহিনীর হেফাজতে নিহতদের পে পরিবার বা তাদের ‘ডিফেন্ডেন্টরা’ স্বাধীনভাবে অপরাধ সংগঠনকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারবেন।

‘যৌথ বাহিনী বা আইনশৃঙ্খলা রাকারী বাহিনী এই দেশের দেওয়ানি ও ফৌজদারি আইনের অধীনে। তিপূরণের জন্য সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুসারে তারা হাই কোর্টের রিট এখতিয়ারে প্রতিকার চাইতে পারে।’

যুক্তিতর্ক ও আইন বিবেচনা করে আদালত বলে, ‘পর্যালোচনায় আমরা দেখেছি, যৌথ অভিযান দায়মুক্তি আইন ২০০৩ সংবিধানের সাথে সাংঘর্ষিক।’

রিটে তিগ্রস্তদের তিপূরণে একটি তহবিল গঠনের নির্দেশনা চাওয়া হলেও আদালত এ বিষয়ে কোনো আদেশ দেয়নি।

http://www.anandalokfoundation.com/