13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে ডিউট্রোমাইসিটাস ছত্রাকের আক্রমনে কৃষকরা দিশেহারা গমের ফলন বিপর্যয়ের আশংকা

admin
March 5, 2016 4:07 pm
Link Copied!

মেহেরপুরের বিভিন্ন মাঠে এবারে গম ভাল হলেও হঠাৎ করে গমে নতুন এক ধরনের ছত্রাকের আক্রমনে দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা। সবুজ গমের শীষ হয়ে যাচ্ছে সাদা। কয়েক দিনের মধ্যে তা ছড়িয়ে পড়ছে গোটা ক্ষেতে।

এতে ফলনে প্রভাব পড়ার আশংকা করছে কৃষকরা। আর গম গবেষনা কেন্দ্র বলছে ডিউট্রোমাইসিটাস ছত্রাক। এটি বাতাসে এই ছত্রাক ছড়িয়ে পড়ে। এই প্রথম বাংলাদেশে ডিউট্রোমাইটিাস ছত্রাকের দেখা মিলছে।

অধিক ফলনের আশায় উন্নত জাতের গমের চাষ করেছিল মেহেরপুরের কৃষকরা। আবহাওয়া অনুকুলে থাকায় গমও হয়েছিল ভাল। আর কিছুদিন পরেই কৃষকের ঘরে উঠবে গম। কিন্তুু হঠাৎ করেই ছত্রাকের আক্রমনে সবুজ গমের শীষ সাদা হয়ে যাচ্ছে ,গমের শীষ থাকলেও দানার দেখা মিলছে না একটিও।

সবচেয়ে বেশি ছত্রাকের আক্রমনের শিকার হয়েছে উন্নত জাতের বারি ২৬ ও শতাব্দি গম। যে ক্ষেতে ছত্রাক আক্রমন করছে সেই জমি পুরো নষ্ট করে ফেলছে।

কৃষি বিভাগের হিসেবে এবার উন্নত জাতের প্রায় ১৪ হাজার হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। একেবারে নতুন রোগ হওয়ায় সঠিক পরামর্শ দিতে না পেরে গম গবেষনা কেন্দ্রের কর্মকর্তাদের অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষি বিভাগ।
মেহেরপুর সদর উপজেলার বামন পাড়ার কৃষক শহিদুল ইসলাম ভজু, ইমাদুল ইসলাম ও হাফিজুল ইসলাম জানান,

এবার গমের ক্ষেত থেকে গম আর ঘরে তুলতে হবেনা ,গমের শীষ সব সাদা হয়ে গেছে আবার কোথাও কোথাও পুড়ে গেছে শীষে দানা বলতে কিছু নেই ।

গাংনী উপজেলার বামন্দীর কৃষক আমজাদ হোসেন জানিয়েছেন, জমিতে গমের শীষ দেখে মনে হয়েছিল এবারে ভাল ফলন পাওয়া যাবে। কিন্তুু হঠাৎ করে গাছ সবুজ থাকলেও গমের শীষ সাদা হয়ে মারা যাচ্ছে। শীষে একটিও দানা পাওয়া যাচ্ছে না।
মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক এস এম মোস্তাফিজুর রহমান জানান , গমে নতুন ছত্রাকের আক্রমন হওয়ায় দ্রুত গম গবেষনা কেন্দ্রে জানানো হয়েছে।
তাদের পরামর্শে কৃষকদের নাটিভো নামের ছত্রাক নাশক স্প্রে করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও কৃষকদের সচেতন করতে দ্রুত লিফলেট বিতরন করা হয়েছে বলে জানিয়েছেন ।

গত বুধবার বিকেলে দিনাজপুর গম গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক ডাঃ পরিতোষ কুমার মালাকার মেহেরপুরের আক্রান্ত গম ক্ষেত পরিদর্শন করে জানান,

১৯৮৫ সালে ব্রাজিলে ও ২০১১ সালে আমেরিকার একটিদেশে এর প্রাদুর্ভাব রেকর্ড হয়েছে তাছাড়া বিশ্বের কোন দেশে দেখা যায়নি। এই প্রথম বাংলাদেশে এই ছত্রাকের দেখা মিলেছে। গবেষনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

http://www.anandalokfoundation.com/