13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপকে প্রমাণ করতে হবে সে যুক্তরাষ্ট্রের প্রজা নয় -ইমানুয়েল ম্যাক্রোঁ

Link Copied!

”ইউরোপকে প্রমাণ করতে হবে সে যুক্তরাষ্ট্রের প্রজা নয়, এবং বিশ্বের অন্যান্য অঞ্চলের সাথে কীভাবে সংলাপ (কূটনীতি) করতে হয়– সেটি তার জানা আছে” – বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

ইউক্রেন যুদ্ধে বর্তমানে সুবিধেজনক অবস্থায় রাশিয়া। একইসঙ্গে নিরাপত্তার জন্য ইউরোপীয় ইউনিয়নের নির্ভরতা বাড়ছে যুক্তরাষ্ট্রের ওপর। ফলে উভয় সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে ইউরোপ। যা থেকে মুক্ত হতে ইইউকে বিশ্বমঞ্চে সামরিক ও অর্থনৈতিক দিক দিয়ে আরো স্বাবলম্বী ও শক্তিশালী হতে হবে। এসব মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। তার মতে, সামরিক, অর্থনৈতিক ও অন্যান্য চাপে দুর্বল হয়ে ভেঙ্গে পড়তে পারে ২৭ সদস্য দেশের ইউরোপীয় ইউনিয়ন।

যুক্তরাষ্ট্রের প্রভাব অব্যাহত থাকলে যে কোনো সময় ইউরোপের মৃত্যু হতে পারে বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সামরিক খাতে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল হয়ে পড়ার ভয়ংকর পরিণতির কথা উল্লেখ করে ম্যাক্রোঁ বলেন, ইউরোপের মৃত্যু হওয়ার ঝুঁকি রয়েছে। এই ঝুঁকি মোকাবিলার জন্য আমরা প্রস্তুত নই এখনও। সামরিক, অর্থনৈতিক এবং অন্যান্য চাপ ইউরোপীয় ইউনিয়নকে দুর্বল করে দিতে পারে। তাই ইউরোপকে যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে মুক্ত থাকতে হবে।

মাখোঁ বলেছেন, রাশিয়াকে কোনোভাবেই ইউক্রেনে জিততে দেওয়া যাবে না। তিনি ইউরোপের সাইবার নিরাপত্তা সক্ষমতা বৃদ্ধি এবং ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনের সাথে প্রতিরক্ষা সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার প্রতি গুরুত্বারোপ করেন। একইসঙ্গে, উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য একটি ইউরোপীয় একাডেমি প্রতিষ্ঠার প্রস্তাব করেন। অত্যন্ত আবেগঘন ভাষায় তিনি এ ভাষণ দেন। যেখানে ইউরোপীয় নেতাদের প্রতি এখনই হুমকিগুলো মোকাবিলায় সজাগ ও উদ্যমী হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, প্রতিরক্ষা শিল্প ছাড়া প্রতিরক্ষা নেই। আমরা গত কয়েক দশক ধরে এই খাতে অপর্যাপ্ত বিনিয়োগের মধ্য দিয়ে যাচ্ছি। আমাদের আরও সামরিক সরঞ্জাম তৈরি করতে হবে। আমাদের দ্রুত উত্পাদন করতে হবে এবং আমাদের ইউরোপীয় হিসাবে উৎপাদন করতে হবে। এই কারণে তিনি ইউরোপকে শক্তিশালী করার দিকে নজর রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে আসার পাশাপাশি অর্থনৈতিক সংস্কারের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সম্পর্কে এমন সতর্কবার্তা দেন দেশটির প্রেসিডেন্ট।

ফরাসি এই প্রেসিডেন্ট অবশ্য গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের প্রভাবমুক্ত হওয়ার জন্য বারবার তাগিদ দিয়ে আসছেন ইউরোপীয় ইউনিয়নকে। এর আগে তিনি বলেছিলেন, ‘আমাদের দেখাতে হবে যে ইউরোপ মার্কিন যুক্তরাষ্ট্রের অধীন নয় এবং ইউরোপ জানে কিভাবে অন্যান্য অঞ্চলের সাথে কথা বলতে হয়।’

অবশ্য ইউরোপের অনেক নেতা ম্যাক্রোঁর সঙ্গে একমত নন। তাদের মতে, এই মুহূর্তে যুক্তরাষ্ট্র ছাড়া তাদের আর কোনো উপায় নেই। অন্যরা বিশ্বাস করেন যে ম্যাক্রোঁ ফ্রান্সের নিজস্ব শিল্প স্বার্থের কথা বলছেন।

এর আগে প্রেসিডেন্ট থাকার সময় ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছিলেন, ইউরোপীয় দেশগুলো তাদের নিরাপত্তার ব্যয়ভার যুক্তরাষ্ট্রের ওপর চাপিয়ে রেখেছে। প্রতিরক্ষার পেছনে তাদের ব্যয় যথেষ্ট নয়। এরপর ফ্রান্স ও জার্মানিসহ প্রভাবশালী ইউরোপীয় দেশগুলোর নেতাদের সঙ্গে ট্রাম্পের সম্পর্কের অবনতি হয়েছিল। অবশ্য সে সময় ইউক্রেন যুদ্ধের মতো নিরাপত্তা ঝুঁকি ছিল না ইউরোপে। বর্তমানে যা রয়েছে, এই প্রেক্ষাপটে ট্রাম্পের পুনর্নির্বাচিত হওয়ার সম্ভাবনায়– এটি গুরুতর  হতে পারে। আসছে নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এতে ডোনাল্ড ট্রাম্প জয়ী হলে– ইউরোপের সাথে সম্পর্ক অবনতির আশঙ্কা যখন করা হচ্ছে – তারমধ্যেই এ আহ্বান পুনর্ব্যক্ত করলেন ইমানুয়েল মাখোঁ।

http://www.anandalokfoundation.com/