13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরের ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস আর বেঁচে নেই

Ovi Pandey
January 18, 2020 11:40 pm
Link Copied!

মেহের আমজাদ,মেহেরপুরঃ মেহেরপুরের ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস ইন্তেকাল করেছেন। আজ দুপুর ১টা ১০ মিনিটের সময় তিনি সদর উপজেলার পিরোজপুরে নিজ বাড়িতে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল (৯৩) বছর।

নজির হোসেন বিশ্বাস বেশ কিছুদিন যাবত নানা রোগে ভুগছিলেন। সম্প্রতি তাকে মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করার পর তার অবস্থার কিছুটা উন্নতি ঘটে। এ সময় তাকে নিজ বাড়িতে নেওয়া হয়। এ দিন শনিবার দুপুরের দিকে আবারো তিনি অসুস্থ হয়ে পড়লে নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য গুনাগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য ১৯৫৬ সালের একুশে ফেব্রয়ারি মেহেরপুর উচ্চ ইংরেজি মডেল স্কুলের ছাত্ররা ক্লাস থেকে বেরিয়ে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল নিয়ে শহরে বের হয়। শিক্ষকরা শত বাধা ও ভয়ভীতি দেখিয়েও একুশে ফেব্রয়ারি উদযাপন বন্ধ করতে পারেনি। শিক্ষকদের আদেশ অমান্য করে একুশে ফেব্রয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে নজির হোসেন বিশ্বাসসহ শামসুল আলা,গোলাম কবির খাঁ,আবুল কাশেম,কদম রসুল,ইসমাইল হোসেনসহ ছাত্ররা মিছিল করে। এ অপরাধে উল্লেখিত ছাত্রদের রাতে পুলিশ আটক করে এবং স্কুল থেকে তাদের রাজটিকিট দেয়া হয়। সে সময় নজির হোসেন বিশ্বাস ছিলেন ৮ম শ্রেণীর ছাত্র।

মেহেরপুরের ভাষা সৈনিক মরহুম নজির হোসেন বিশ্বাস এর প্রতি মেহেরপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। গতকাল শনিবার সন্ধ্য রাতে মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ তৌফিকুর রহমান জেলা প্রশাসনের পক্ষ থেকে মরহুমের মরদেহ পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় সহকারী কমিশনার ভূমি মোঃ মাইনউদ্দিন,পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সামাদ বাবলু বিশ্বাস সেখানে উপস্থিত ছিলেন।

শনিবার রাত ৮টার দিকে পিরোজপুরের মাদ্রাসা প্রাঙ্গণে জানাজা শেষে পারিবারিক গোরস্থানে তাঁকে দাফন করা হয়।  এদিকে ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি ফজলুল হক মন্টু,সাধারণ সম্পাদক আলামিন হোসেন সহ প্রেসক্লাবের সদস্যবৃন্দ। এ ছাড়া মেহেরপুরের অন্যতম সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ভৈরব সাহিত্য সাংস্কৃতিক চত্বর-এর সভাপতি এ্যাডঃ আনোয়ার হোসেন,সাধারণ সম্পাদক আনিসুজ্জমান মেন্টু,অরণি থিয়েটারের সভাপতি নিশান সাবের সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা শোক প্রকাশ করেছেন।

http://www.anandalokfoundation.com/