13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারের রোহিঙ্গাসহ বিচ্ছিন্নতাবাদীদের অর্থ, অস্ত্র ও ট্রেনিং দিয়ে সহায়তা করছে চীন 

admin
July 2, 2020 10:59 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক:  রোহিঙ্গাসহ মিয়ানমারের বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র জঙ্গিদের অর্থ, অস্ত্র, আশ্রয় ও ট্রেনিং দিয়ে সাহায্য করছে চীন। বলেছেন মিয়ানমারের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন।

মিয়ানমারের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন সংবাদ সম্মেলনে ঐ প্রসঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর কমান্ডার ইন চীফ -এর বক্তব্যের বিশদ ব্যাখ্যা  তুলে ধরেন।

মিয়ানমারের উচ্চপদস্থ  সামরিক কর্মকর্তা মিন আং হ্লেইং রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল Zvezda- র সঙ্গে সাক্ষাৎকারে, চীনের বিরুদ্ধে এই গুরুতর অভিযোগ তুলে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত মিয়ানমারের বিরুদ্ধে পরিচালিত চীনের এই ষড়যন্ত্র মোকাবেলায়, মিয়ানমারকে সক্রিয়ভাবে সহায়তা করা।

মিয়ানমারের  পক্ষ থেকে সুস্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, রোহিঙ্গা ও আরাকান আর্মিসহ  বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর কাছ থেকে যে বিপুল অস্ত্র উদ্ধার করা হয়েছে,তা চীনে তৈরী। প্রতিবেশী দেশগুলোকে অস্থিতিশীল করে দিয়ে অর্থনৈতিক ও ভূকৌশলগত ফায়দা লোটার চীনের ন‍্যাক্কারজনক দুরভিসন্ধির  নির্মম শিকার হচ্ছে মিয়ানমার।

উল্লেখ্য, মিয়ানমারের উপর পাশ্চাত্যের দীর্ঘ অবরোধের সুযোগ নিয়ে, চীন মিয়ানমারকে অনেকগুলো অসম চুক্তিতে স্বাক্ষর করতে বাধ্য করেছে। সম্প্রতি চীন-ভারত সীমান্ত সংঘাত পরবর্তী কূটনৈতিক লড়াইয়ে বিশ্বের সর্বশ্রেষ্ঠ সুপারপাওয়ার মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে সরাসরি সমর্থন জানিয়েছে। ভারত-মার্কিন জোটের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়াসহ  বিশ্বের অনেকগুলো উন্নত আধুনিক ও শক্তিশালী রাষ্ট্রের সক্রিয় সহযোগিতা।

বর্তমান সময়ের দক্ষিণ এশিয়ার অত্যন্ত জটিল ভূরাজনৈতিক পরিস্থিতিতে, মিয়ানমার কর্তৃক চীনের বিরুদ্ধে এই গুরুতর অভিযোগ উত্থাপন, ভারত-মার্কিন শক্তি জোটের দিকে মিয়ানমারের সুস্পষ্ট ভাবে ঝুঁকে পড়ার  ইঙ্গিত বহন করে। ভারতের নিকটতম প্রতিবেশী মিয়ানমারের ভৌগলিক অবস্থান যথেষ্ট গুরুত্বপূর্ণ অঞ্চলে। মিয়ানমার প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। নেপাল ও শ্রীলঙ্কার মতো ভারতের নিকটতম প্রতিবেশীরা,দীর্ঘকাল ধরে ভারতের কাছ থেকে সাহায্য-সহযোগিতার ফয়দা লুটে এখন বেইমানি করতে উদ‍্যত; সেক্ষেত্রে মিয়ানমারের এই রাজনৈতিক দিক পরিবর্তন, দিল্লির দিকে আনন্দের সুবাতাস প্রবাহিত করতে পারে।

http://www.anandalokfoundation.com/