13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের প্রধানমন্ত্রীর প্রস্তাব মেনে নিল পাকিস্তানসহ উপস্থিত সব দেশ

Rai Kishori
February 19, 2021 7:31 am
Link Copied!

ভারতের নেতৃত্বে চলা করোনা ম্যানেজমেন্টের সভায় নরেন্দ্র মোদীর প্রস্তাবিত চুক্তিতে সায় দিল উপস্থিত সব দেশ। এই সভায় উপস্থিত মোট ১০টি দেশ আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, মরিশাস, নেপাল, পাকিস্তান, সেশলস ও শ্রীলঙ্কা একসাথে মেনে নেয় ভারতের প্রস্তাব।

বিশ্বের সামনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবঃ

চিকিৎসকদের জন্য জরুরি অবস্থার কথা মাথায় রেখে স্পেশাল ভিসা করানো হোক। এতে মরণাপন্ন রোগীর জীবন বাঁচবে। ভিসা করানোর জন্য কোনও দেশের বেড়াজাল না মানাই শ্রেয়, কারণ একজন রোগীর জীবনের থেকে বেশি গুরুত্বপূর্ণ আর কিছু নয়।

প্রতিটি দেশের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের মধ্যে সমন্বয় সাধন করা হোক। তাতে চিকিৎসা ক্ষেত্রের জরুরি অবস্থায় অহেতুক সময় নষ্ট হবে না। এয়ার অ্যাম্বুলেন্সের চলাচলে বিশেষ ছাড় দেওয়া হবে বলে প্রস্তাব রাখেন ভারতের প্রধানমন্ত্রী।

 উপস্থিত প্রতিটি দেশ ভারতের এই প্রস্তাবে সায় দিয়েছে। এমনকী পাকিস্তানও এই প্রস্তাবগুলিতে সায় দেয়।

উল্লেখ্য, দিন কয়েক আগেই পাকিস্তানের ইসলামাবাদ বিমানবন্দরে জরুরি অবতরণ করে ভারতীয় বিমান। ভারতের এয়ার অ্যাম্বুলেন্স জরুরি অবতরণ করতে বাধ্য হয় এদিন। জ্বালানি ভরার জন্য এয়ার অ্যাম্বুলেন্সটি ইসলামাবাদ এয়ারপোর্টে নামে।

পাকিস্তানের নিউজ চ্যানেল দুনিয়া নিউজ জানায়, এই এয়ার অ্যাম্বুলেন্সটি পাকিস্তানের সিভিল অ্যাভিয়েশন অথরিটি বা সিএএ-র সঙ্গে যোগাযোগ করে। তাদের জরুরি অবতরণ করতে হবে। কারণ জ্বালানি প্রায় শেষ। এই ভারতীয় এয়ার অ্যাম্বুলেন্সে ছিলেন একজন ব্রিটিশ রোগী, চিকিৎসক ও দুজন নার্স। দমদম বিমানবন্দর থেকে যাত্রা শুরু করেছিল এই এয়ার অ্যাম্বুলেন্সটি।

এয়ার অ্যাম্বুলেন্সটি যাচ্ছিল তাজাকস্তানের রাজধানী দুশানবেতে। এরপর মাঝ আকাশেই দেখা যায় জ্বালানি প্রায় শেষের পথে। রীতিমত সমস্যায় পড়তে হয় বিমান চালকদের। বাধ্য হয়ে ইসলামাবাদ এয়ারপোর্টের সিএএ-র সাথে কথা বলে জরুরি অবতরণের অনুমতি চাওয়া হয়। মেলে অনুমতি। দু ঘন্টা পরে জ্বালানি ভরে ফের দুশানবেতের দিকে রওনা দেয় এয়ার অ্যাম্বুলেন্সটি।
http://www.anandalokfoundation.com/