13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটিশ গোয়েন্দা সংস্থার গুপ্তচর জর্জ ব্লেকের মৃত্যু

Brinda Chowdhury
December 27, 2020 7:52 am
Link Copied!

জর্জ ব্লেক ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্সের আলোচিত সাবেক কর্মকর্তা ও সোভিয়েত গুপ্তচর মৃত্যুবরণ করেছেন। তিনি ‘ডাবল এজেন্ট’ হিসেবে সোভিয়েত ইউনিয়নের পক্ষে এমআইসিক্সে কাজ করতেন শীতল যুদ্ধের সময়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর।

বিবিসি ও নিউইয়র্ক টাইমস বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইংল্যান্ড নিয়ন্ত্রিত জিব্রাল্টারে পালিয়ে যাওয়ার আগে ব্লেক নাৎসি বাহিনীর বিরুদ্ধে নেদারল্যান্ডে যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

এরপর সোভিয়েত ইউনিয়নকে তথ্য পাচারের অভিযোগে ব্লেককে লন্ডনে ডেকে পাঠানো হয় ও গ্রেফতার করা হয়। ১৯৯৫ সালে ব্লেক পশ্চিম লন্ডনের এইচএম প্রিজন ওর্মউড স্কার্বস কারাগার থেকে পালিয়ে যান। মৃত্যুর আগ পর্যন্ত ব্লেক সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ায় থেকেছেন। সেখানে তাকে বীরের সম্মান দেয়া হত।

১৯৫০ এর দশকে ব্লেক পূর্ব ইউরোপে কর্মরত শতাধিক পশ্চিমা এজেন্টদের পরিচয় ফাঁস করে দিয়েছিলেন। তার বিশ্বাসঘাতকতার ফলে এদের মধ্যে কয়েকজন মারা যান। ১৯৬০ সালে ব্লেককে কারাদণ্ড দেওয়া হয়। তবে ১৯৬৬ সালে তিনি পালিয়ে গিয়ে রাশিয়ায় আশ্রয় নেন।

জর্জ ব্লেক ১৯২২ সালের ১১ নভেম্বর নেদারল্যান্ডসের রটারডামে জন্মগ্রহণ করেন। তারা বাবা ছিলেন একজন স্প্যানিশ ইহুদি যিনি প্রথম বিশ্বযুদ্ধে ব্রিটিশ সামরিক বাহিনীর সঙ্গে যুদ্ধ করেন এবং ব্রিটিশ নাগরিকত্ব লাভ করেন।

ব্লেককে নিয়ে ব্রিটিশ নাট্যনির্মাতা সিমন গ্রে ‘কল মেটস’ নামে একটি নাটক রচনা করেন। ২০১৫ সালে বিবিসি ব্লেককে নিয়ে ‘মাস্টারস্পাই অব মস্কো’ শিরোনামে একটি ডকুমেন্টারিও নির্মাণ করেছে।

http://www.anandalokfoundation.com/