13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘ব্যাংক কর্মরতদেরকে বিয়ে না করাই ভাল ফতোয়া দেওবন্দের’

admin
January 5, 2018 11:49 pm
Link Copied!

প্রতিবেশী ডেস্কঃ‘ব্যাংকে কর্মরতদেরকে বিয়ে না করাই ভাল’ বলে ফতোয়া দিল ভারতের ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দ। সম্প্রতি এক ফতোয়ায় বলা হয়েছে, ব্যাংকের আয়ের উৎস হল সুদ। আর ইসলামে সুদ গ্রহণ ও প্রদান করা হারাম। ফলে ব্যাংকে কর্মরতদের উপার্জন হালাল নয়। এ কারণে এ পেশার কাউকে বিয়ে না করে অন্য ধার্মিক পরিবার খোঁজা উচিত।

এমনকি ব্যাংকে চাকরি করেন এমন পরিবারের কারো সাথে বিয়ের পীড়িতে বসার ব্যাপারেও নিরুৎসাহিত করেছে দেওবন্দ। সম্প্রতি ভারতের এক ব্যক্তি তার মেয়েকে এক ব্যাংক কর্মকর্তার ছেলের সাথে বিয়ে দেয়ার আগে দেওবন্দ কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে ইসলামের বিধান জানতে চান। এর উত্তরে উল্লেখিত ফতোয়া দেয় প্রতিষ্ঠানটি। দেওবন্দ জানিয়েছে, ‘যারা হারামের অর্থে প্রতিপালিত হন, তারা নৈতিকভাবে ভাল হন না। তাই এমন পরিবারের বদলে কোনও ধার্মিক পরিবার খুঁজে বিয়ে করা উচিত।

ইসলাম ধর্মানুসারে ব্যাংকে বা অন্য কোথাও টাকা রেখে সুদ নেয়া অনুচিত। সুদের ব্যবসায় অর্থ লগ্নি করাও ইসলামে নিষিদ্ধ। অনেক দেশেই ইসলামিক ব্যাংকিং ব্যবস্থা থাকলেও, ভারতে সেটা এখনও চালু হয়নি। ২০০৮ সালে আর্থিক ক্ষেত্র বিষয়ক এক রিপোর্টে ইসলামিক ব্যাংকিং চালু করার প্রস্তাব দেয় দেশটির কেন্দ্রীয় ব্যাংক। তবে তা এখনো বাস্তবায়ন হয়নি।

http://www.anandalokfoundation.com/