13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল সীমান্তে স্বর্ণ ও মাদক পাচার রোধে কঠোর অবস্থানে বিজিবি

Ovi Pandey
February 29, 2020 9:35 am
Link Copied!

আঃজলিলঃশার্শা, বেনাপোল সংবাদদাতাঃ দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চল সীমান্ত বেনাপোল দিয়ে ভারতে কোটি কোটি টাকার সোনা ও ডলার পাচার হয়, এবং সীমান্তের ওপাশ থেকে আসছে প্রচুর মাদক। আন্তর্জাতিক সোনা চোরাকারবারিরা বেনাপোলকেই ব্যবহার করছে নিরাপদ রুট হিসেবে।
ভারতে পাচার হওয়া সোনা ও ডলারের বিনিময়ে আসছে ফেনসিডিল, গাজা ও হেরোইন। বিজিবি ও পুলিশের হাতে প্রায়ই সোনা ডলার ও মাদক সহ চোরাকারবারিরা আটক হলেও থেমে নেই তাদের অবৈধ ব্যবসা। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবাধে চলছে এসব ব্যবসা।
সুত্র মতে বেনাপোল ও শার্শা সীমান্ত অঞ্চলের গোগার ভুলোট, ৫ভুলোট, অগ্রভুলোট,  কায়বার রুদ্রপুর, দাতখালি, পুটখালী, দৌলতপুর, সাদিপুর, রঘুনাথপুর, শিকারপুর, পাকশিয়া দিয়ে বেশীর ভাগ সোনা ডলার পাচার হয়ে থাকে এবং ভারত থেকে তার বিনিময়ে আসছে ফেনসিডিল, মদ, গাজা হেরোইন।
নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক ব্যাক্তি জানিয়েছেন বেনাপোল পোর্ট থানাধীন ভবারবেড় রেল ষ্টেশন এলাকায় লোকচক্ষুর আড়ালে ফেন্সিডিল বেচা-কেনা হয়। এখানে বেশ কয়েকটি বাড়িতে  ফেনসিডিল বিক্রি হয়ে থাকে । এরা অভিনব কায়দায় এসব ফেনসিডিল ইট বেধে পুকুরে ডুবিয়ে রাখে কখনো চুলার ভিতর আবার নির্জন পরিত্যাক্ত জায়গায় লুকিয়ে রাখে । এসব জায়গা থেকে বেনাপোল বিজিবি ও পোর্ট থানার পুলিশ কয়েক দফায় ফেনসিডিল উদ্ধার করেছে। আবার কয়েকজনকে ফেনসিডিল সহ আটকও করেছে।
সম্প্রতি গত ৪ জানুয়ারী যশোর -বেনাপোল সড়ক থেকে মেহেদী হাসানকে ৫৮৭ বোতল ফেসিডিল সহ আটক করে বিজিবি, ৭ জানুয়ারী নাভারন যাদবপুর থেকে ৩৯২ বোতল ফেনসিডিল সহ মিজানুর রহমান ও মফিজুর রহমানকে আটক করে। ২৩ জানুয়ারী আমড়াখালী থেকে রিংকু নামে এক যুবককে ৭৮ বোতল ফেনসিডিল সহ আটক করে বেনাপোল পোর্ট থানা পুলিশ, ২৭৭ বোতল ফেনসিডিল সহ ২২ জানুয়ারী আটক করে শফিকুল নামে এক যুবককে পুলিশ। ৩ ফেব্রয়ারী জাকির হোসেন নামে এক যুবককে ১২৫ বোতল ফেনসিডিল সহ আটক করে পুলিশ। ৫ ফেব্রুয়রী সীমান্তের সাদিপুর থেকে জিহাদ নামে এক যুবককে ১০ টি স্বর্নের বার সহ আটক করে বিজিবি।
এছাড়াও ৮ ফেব্রয়ারী ৩ কেজি ৪শত ২৮ গ্রাম স্বর্ন সহ বড়আঁচড়া গ্রাম থেকে ইকবাল হোসেন নামে আটক করে এক যুবককে বিজিবি। ১৫ ফেব্রয়ারী দৌলতপুর সীমান্ত থেকে পরিত্যাক্ত অবস্থায় ২০৮ বোতল ফেনসিডিল উদ্ধার করে পুলিশ। তবে মালের মালিক হিসাবে আরমান আলমগীর ও মুক্তার নামে তিনজনের নামে মামলা দিয়েছে ।২৩ ফের্রুয়ারী কালিয়ানী থেকে তবিবর রহমান নামে একজনকে ৩১ পিছ ইয়াবা সহ আটক করে বিজিবি। ২৫ ফেব্রয়ারী অভিনব কায়দায় জামার পকেটে ফেনসিডিল পাচারের সময় ৩৩ টি পকেট থেকে ৩৩ বেতাল ফেনসিডিল উদ্ধার করে বিজিবি।
এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানার এ এসআই শাহিন ফরহাদ বলেন, আমরা মাদক ব্যবসায়ীদের ব্যাপারে যথেষ্ট তৎপর রয়েছি। যারা মাদকের সাথে জড়িত তাদের কাউকে কোন ছাড় দেওয়া হবে না। আগের চেয়ে ফেনসিডিল বেশী উদ্ধার হচ্ছে বলেও তিনি জানান।
বেনাপোল কোম্পানি কমান্ডার সুবেদার লাল মিয়া বলেন, আমি নতুন আসছি । তবে ফেনসিডিল মনে হয় বেশী ভারত থেকে আসছে। তারপরেও আমরা তৎপর। আমদের কাছে কোন মাদক চোরাকারবারির ছাড় নেই।
http://www.anandalokfoundation.com/