13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেবী দুর্গাকে ‘পতিতা’বলে অপমান করে বিতর্কে অধ্যাপক

admin
September 24, 2017 6:48 pm
Link Copied!

প্রতিবেশী ডেস্কঃ শুরু হয়ে গিয়েছে দেবীপক্ষ। যে উৎসবের জন্য সারা বছর অপেক্ষা করে থাকে বিশ্বের আপামোর বাঙালি। সেই দেবীপক্ষেই দেবী দুর্গাকে ‘পতিতা’ বলে অপমান করলেন দিল্লির অধ্যাপক কেদার কুমার মণ্ডল।

চলতি মাসের ২২ তারিখে অর্থাৎ দ্বিতীয়ার দিনে নিজের ফেসবুক ওয়ালে কেদার কুমার মণ্ডল লেখেন, “পুরাণ অনুসারে দুর্গা সব থেকে সেক্সি পতিতা”। একজন অধ্যাপকের ফেসবুক ওয়ালে এই ধরণের পোস্ট থেকে ছড়িয়েছে বিতর্ক।কেদার কুমার মণ্ডল দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ দয়াল সিং কলেজের অধ্যাপক। তাঁর এই ফেসবুক পোস্টের কারণে ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে বিভিন্ন গোষ্ঠীর মানুষের। দেবী দুর্গাকে ‘পতিতা’ বলার অপরাধে এই অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে বলে জানা গিয়েছে সোশ্যাল মিডিয়া মারফত। অন্যদিকে গেরুয়া ছাত্র সংগঠন এবিভিপি অধ্যাপক কেদার কুমার মণ্ডলের করা এই পোস্টের বিরুদ্ধে সরব হয়েছে।

একই পথে হেঁটেছে ছাত্র সংগঠন ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অফ ইন্ডিয়া বা এনএসইউআই। উভয় সংগঠনই কেদার কুমারের অধ্যাপকের পদ কেড়ে নেওয়ার দাবি তুলেছে।দুর্গা পুজোর সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের হিন্দু ধর্মাবলম্বীরা এই সময়ে মেতে উঠছেন নবরাত্রির অনুষ্ঠানে। সেই সময়েই এই ধরণের ফেসবুক পোস্ট ঘিরে শুরু হয় বিতর্ক। অধ্যাপক কেদার কুমার মণ্ডলের ওই ফেসবুক পোস্টের কমেন্টে শুরু হয়ে যায় তাঁর সমালোচনা।

বিতর্ক শুরু হতেই তিনি মুছে দিয়েছেন সেই ফেসবুক পোস্ট।এর আগে সংসদে দাঁড়িয়ে মন্ত্রী স্মৃতি ইরানি দাবি করেছিলেন যে দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা মহিষাসুর শহিদ দিবস পালন করে। এবং সেই অনুষ্ঠানের প্রচারপত্রে দেবী দুর্গাকে ‘পতিতা’ বলে উল্লেখ করা হয়। কেন্দ্রীয় মন্ত্রীর ওই বক্তব্যের পর সংসদে আর মুখ খুলতে পারেননি কোনও বিরোধী সাংসদ। অনেকে সংসদ কক্ষও ত্যাগ করেছিলেন।

সেই সময়টা ছিল ২০১৬ সালের ফেব্রুয়ারি মাস। কানহাইয়া কুমার এবং জহরলাল বিশ্ববিদ্যালয় ঘিরে তখন উত্তাল হয়েছিল জাতীয় রাজনীতি। বছর দেড়েক পরে একইরকমভাবে ফিরে এল দেবী দুর্গার ‘পতিতা’ স্মৃতি। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে অধ্যাপক কেদার কুমার মণ্ডল একসময় জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছিলেন।

http://www.anandalokfoundation.com/